ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে

ঢাকা: এপ্রিল মাসে বিদেশে গিয়ে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ বেড়েছে। এপ্রিল মাসে বিদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ হয়েছে ৫০৭ কোটি টাকা।

এর আগের মাস মার্চে বিদেশে খরচ হয়েছিল ৫০৩ কোটি ৬০ লাখ টাকা। অন্যদিকে এপ্রিল মাসে বিদেশিরা বাংলাদেশে লেনদেন করেছেন ২০০ কোটি টাকার।

বাংলাদেশ ব্যাংকের হাল নাগাদ প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে। তথ্য বলছে, বিদেশে গিয়ে বাংলাদেশিরা সর্বোচ্চ পরিমাণ খরচ করেছেন ভারতে। এর পরই রয়েছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশিদের একটি বড় অংশ প্রতি মাসে ভারতে ভ্রমণ ও চিকিৎসার জন্য যান। সম্প্রতি দেশটিতে বাংলাদেশিদের ভ্রমণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। এ কারণে বাংলাদেশিদের ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে ভারতে। গত এপ্রিল মাসে ভারতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৯৭ কোটি ৯০ লাখ টাকা খরচ করেছেন, যা মোট খরচের ১৯ দশমিক ৩১ শতাংশ।

একই ভাবে এপ্রিলে যুক্তরাষ্ট্রে গিয়ে বাংলাদেশিরা ৬৬ কোটি ৫০ লাখ টাকা খরচ করেছেন, যা মোট খরচের ১৩ দশমিক ১২ শতাংশ। থাইল্যান্ডে ৪৬ কোটি ৬০ লাখ টাকা এবং আরব আমিরাতে খরচ হয়েছে ৪০ কোটি ৪০ লাখ টাকা। এছাড়া সৌদি আরবে ৩৭ কোটি, সিঙ্গাপুরে ৩৫ কোটি ৭০ লাখ, যুক্তরাজ্যে ৩১ কোটি ৮০ লাখ এবং কানাডায় প্রায় ২৫ কোটি টাকা কার্ডে খরচ করেছেন বাংলাদেশিরা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ সার্কুলার অনুযায়ী, কোনো বাংলাদেশি বিদেশে গিয়ে এক বছরে সর্বোচ্চ ১২ হাজার মার্কিন ডলার বা সমপরিমাণ বাংলাদেশি মুদ্রা খরচ করতে পারেন। এ অর্থ সরাসরি সঙ্গে করে নিয়ে যেতে পারেন, আবার কার্ডের মাধ্যমে খরচ করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।