ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো জিরা আমদানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো জিরা আমদানি

ব্রাহ্মণবাড়িয়া: প্রায় ছয় মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আবারও পণ্য আমদানি শুরু হয়েছে।  

বৃহস্পতিবার (১৩ জুন) সন্ধ্যা সাড়ে ৬টায় একটি ট্রাকে করে বন্দর দিয়ে সাত মেট্রিকটন জিরা এসেছে ভারত থেকে।

এর মাধ্যমে আবারও সচল হলো বন্দরের আমদানি বাণিজ্য।  

এদিকে এ বন্দর দিয়ে এবারই প্রথম জিরা আমদানি হলো।  

হাইড্রোল্যান্ড সল্যুশন নামে ঢাকার একটি প্রতিষ্ঠান এই জিরা আমদানি করেছে।  

শুক্রবার (১৪ জুন) থেকে সরকারি ছুটি শুরু হওয়ায় ঈদের বন্ধের পর বন্দর থেকে জিরা খালাস করার সম্ভাবনা রয়েছে। আমদানিকারক প্রতিষ্ঠানের পক্ষে স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স শফিকুল ইসলাম আমদানি করা জিরার কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করবেন।

আমদানিকারক সূত্রে জানা গেছে, প্রতি টন জিরার দাম পড়েছে দুই হাজার ৫০০ মার্কিন ডলার, যা স্থানীয় মুদ্রায় দুই লাখ ৯২ হাজার ৫০০ টাকার মতো (প্রতি ডলার ১১৭ টাকা ধরে)।

আখাউড়া স্থলবন্দরের ট্র্যাফিক ইন্সপেক্টর মো. ছাগিরুল ইসলাম বলেন, হাইড্রোল্যান্ড সল্যুশন আখাউড়া স্থলবন্দর দিয়ে সাত মেট্রিক টন জিরা আমদানির জন্য এলসি খুলেছে। সন্ধ্যায় জিরা নিয়ে একটি ট্রাক বন্দরে প্রবেশ করেছে। প্রথমবারের মতো এ স্থলবন্দর দিয়ে দেশে জিরা আমদানি হলো। আমদানি পণ্য থেকে কাস্টমস কর্তৃপক্ষ নির্ধারিত হারে শুল্ক এবং বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন মাশুল পাবে।

আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্টের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, বন্দর দিয়ে যেসব পণ্য আমদানি করা হয়, সেসব পণ্যে লাভ তেমন না হওয়ায় আমদানি ছয় মাস বন্ধ রেখেছিলেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, জুন ১৪, ২০২৪

এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।