ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান, বাড়ল লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, জুন ২০, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় উত্থান, বাড়ল লেনদেন

ঢাকা: পবিত্র ঈদুল আজহার পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ জুন) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বুধবারও পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৪৬ ও ১৮৭৫ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৪৫২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২০৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ২৪৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৮৮টি কোম্পানির, কমেছে ৫৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এ দিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—এশিয়াটিক ল্যাবরেটরিজ, লিন্ডে বিডি, সি পার্ল. বিচ হ্যাচারি, রূপালী লাইফ, ফার ইস্ট নিটিং, আলিফ ইন্ডাস্ট্রি, ইউনিক হোটেল, ফরচুন সু, লাভেলো আইসক্রিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার  ৭৮৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ১৯৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ১২২টির, কমেছে ৪৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির কোম্পানির শেয়ারদর।

বৃহস্পতিবার সিএসইতে ১২১ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১২৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬ কোটি ৮৭ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, জুন ২০, ২০২৪
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।