ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

কাঁচা মরিচের কেজি এখন ২৫০

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
কাঁচা মরিচের কেজি এখন ২৫০

ঢাকা: কোরবানির ঈদের পর থেকে রাজধানীর বাজারগুলো আকাশছোঁয়া দামে বিক্রি হচ্ছিল কাঁচা মরিচ। রসনা বিলাসের অন্যতম এই উপাদানটির দাম বেড়ে হয়েছিল ৪শ টাকা কেজি।

তবে প্রায় এক সপ্তাহ উচ্চ দামে বিক্রির পর কমতে শুরু করেছে মরিচের দাম।

রোববার (২৩ জুন) রাতে রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারে প্রতিকেজি বিন্দু মরিচ ১০০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। ভারতীয় মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকায়। আর কারেন্ট নামে পরিচিত মরিচ বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি। অথচ ঈদের আগে মাত্র ৮০ থেকে ১২০ টাকায় বিক্রি হয়েছিল সব ধরনের মরিচ।

মরিচের দাম কমার কারণ হিসেবে রহিম নামের এক বিক্রেতা বলেন, কাঁচা সবজির বাজার সরবরাহ আর চাহিদার ওপর নির্ভর করে। সরবরাহ কম চাহিদা বেশি, তো দাম বেশি। আবার চাহিদা কম, সরবরাহ বেশি তো দাম কম। ঈদের দুই দিন পরে চাহিদা বেশি ছিল, কিন্তু ট্রাক চলাচল বন্ধ থাকায় মরিচের দাম বেশি ছিল। এখন একটু কমেছে। তখন মরিচ আসেনি। তাই বাজার বেশি ছিল।

আবুল কালাম নামের আরেক বিক্রেতা বলেন, ঈদের সময় গাড়ি ভাড়া বেশি ছিল। তাছাড়া ঠিকমতো গাড়ি আসছিল না। এতে মরিচ বাজারে চাহিদা থাকলে সরবরাহ কম ছিল। তাই দাম তখন বেশি ছিল। এখনো মরিচ ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। গত কয়েক দিন আগে ৩৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। দাম আরও কমবে যদি সরবরাহ ঠিক থাকে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।