ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সুশাসনই পুঁজিবাজারের অন্যতম উপাদান: ডিএসই চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
সুশাসনই পুঁজিবাজারের অন্যতম উপাদান: ডিএসই চেয়ারম্যান

ঢাকা: দেশের পুঁজিবাজারকে উন্নত করার জন্য সুশাসনের কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।

তিনি বলেন, গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভ (জিআরআই) প্রাতিষ্ঠানিক সুশাসন বাড়াতে সহযোগিতা করে।

জিআরআই প্রতিষ্ঠার পর থেকে তিন-চতুর্থাংশ কোম্পানি সাসটেইন্যাবল রিপোর্ট তৈরিতে এর কাঠামো ব্যবহার করে।

বুধবার (১০ জুলাই) নেদারল্যান্ড ভিত্তিক গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভ (জিআরআই) ও ঢাকা স্টক এক্সচেঞ্জ যৌথ উদ্যোগে তালিকাভুক্ত ৭৫টি কোম্পানির প্রতিনিধিদের অংশগ্রহণে ডিএসই’র ট্রেনিং একাডেমিতে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. হাসান বাবু বলেন, সাসটেনেবিলিটি রিপোর্ট এখন মূলধারার ব্যবসায়িক অনুশীলন। যা প্রতিষ্ঠানের খ্যাতি এবং ব্র্যান্ড ভ্যালু ও লয়ালিটি বাড়ায়। আর এর ফলে এক্সটারনাল স্টেকহোল্ডাররা প্রতিষ্ঠানের সঠিক মূল্য এবং স্থাবর ও অস্থাবর সম্পদ সম্পর্কে অবগত হন। সব মহলের প্রধান চাহিদা কোম্পানিগুলোর আন্তর্জাতিক মানসম্পন্ন একটি রিপোর্ট বিশ্বব্যাপী যেটা গ্রহণযোগ্য। বাংলাদেশে কিছু মাল্টিন্যাশনাল কোম্পানি আন্তর্জাতিক মান অনুযায়ী রিপোর্ট করে। কিন্তু আরও অনেক ভালো কোম্পানি এটি করতে পারে। এ প্রক্রিয়ায় আমাদের পুঁজিবাজার, জিডিপি এবং অর্থনীতি সবই আরও উচ্চ স্তরে যেতে পারে।

এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) সাওিক আহমেদ শাহ, ঢাকা সুইডেন দূতাবাস-এর সেকেন্ড সেক্রেটারি ফ্রেডরিকা নরেন, ডিএসইর প্রধান রেগুলেটরি কর্মকর্তা খাইরুল বাসার আবু তাহের, মহাব্যবস্থাপক মো. ছামিউল ইসলাম, জিআরআই সাউথ এশিয়া নেটওয়ার্কের পরিচালক ড. অদিতি হালদার, ম্যানেজার রাহুল সিং, আইওটিএ কনসালটিং বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা এবং সিইও মোহাম্মদ গোলাম কিবরিয়া এবং সাসটেনেবিলিটি নেক্সাস লিমিটেডের পরিচালক মুনতাসির নাহিদ।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।