ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

কালো টাকা সাদা করার সুযোগ বাতিল, প্রজ্ঞাপন জারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৪
কালো টাকা সাদা করার সুযোগ বাতিল, প্রজ্ঞাপন জারি

ঢাকা: কালো টাকা ১৫ শতাংশ কর দিয়ে সাদা করার বহুল আলোচিত-সমালোচিত সুবিধা বাতিল করল সরকার।

সোমবার (২ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এ সংক্রান্ত একটি সংবিধিবদ্ধ নিয়ন্ত্রক আদেশ (এসআরও) জারি করা হয়েছে।

এনবিআর সূত্র জানায়, এ আদেশের ফলে শেয়ার মার্কেট, নগদ, ব্যাংকে থাকা অর্থ, ফাইন্যান্সিয়াল স্কিম অ্যান্ড ইন্সট্রুমেন্টসহ সব ধরনের আমানতের ক্ষেত্রে ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা বৈধ করার সুবিধা বাতিল হলো।

এসব ক্ষেত্রে কালো টাকা সাদা করতে হলে এখন প্রযোজ্য কর, যা সর্বোচ্চ ৩০ শতাংশ, সেটা দিতে হবে এবং ওই প্রদেয় করের ওপর ১০ শতাংশ জরিমানা দিতে হবে।

এ ছাড়া, ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার সুবিধা বাতিল হলেও এলাকা ভিত্তিক নির্দিষ্ট হারে কর দিয়ে ফ্ল্যাট, বাড়ি ও জমি কেনার ক্ষেত্রে সাদা করার বিদ্যমান সুবিধা চলমান থাকছে।

চলতি বছরের জুলাই মাসে অনুমোদিত ২০২৪–২৫ অর্থবছরের বাজেটে সম্প্রতি ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা বৈধ করার নিয়ম চালু করে। ২০২০-২১ অর্থবছরে ১০ শতাংশ কর পরিশোধ সাপেক্ষে কালো টাকা সাদা করার সুযোগ দিয়েছিল সরকার। সে বছর মোট ১১ হাজার ৮৩৯ জন প্রায় ২০ হাজার ৫০০ কোটি টাকা বৈধ করেছিলেন। এটা ছিল রেকর্ড কালো টাকা সাদা করা। ওই কালো টাকা সাদা করা থেকে এনবিআর দুই হাজার ৬৪ কোটি টাকা রাজস্ব পেয়েছিল।

গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর থেকে কালো টাকা সাদা করার বিতর্কিত পদ্ধতিটি বাতিল করার চিন্তা-ভাবনা করছিল। অবশেষে জাতীয় রাজস্ব বোর্ড তা বাতিল করল।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।