ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আইএফআইসি ব্যাংক সালমানমুক্ত, পর্ষদ পুনর্গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
আইএফআইসি ব্যাংক সালমানমুক্ত, পর্ষদ পুনর্গঠন

ঢাকা: পতন হওয়া সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান ফজলুর (এফ) রহমানের নিয়ন্ত্রণে থাকা আইএফআইসি ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গঠন করা হয়েছে নতুন পরিচালনা পর্ষদ।

পুনর্গঠিত পর্ষদে নেতৃত্বে দেবেন  ন্যাশনাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মেহমুদ হোসেন।
 
বুধবার (৪ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংক এ পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিতকল্পে ও জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতা বাংলাদেশ ব্যাংক কর্তৃক আইএফআইসি ব্যাংকের পর্ষদ গঠন করা হলো।

পর্ষদে ন্যাশনাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. মেহমুদ হোসেন, ন্যাশনাল ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবতাদুল ইসলাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সাজ্জাদ জহির ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কাজী মো. মাহবুব কাশেম স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন। এছাড়া অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা ও অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্ম সচিব মুহাম্মদ মনজুরুল হক প্রতিনিধি পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে চলে যান শেখ হাসিনা। এরপর আত্মগোপনে চলে যান গভর্নর আব্দুর রউফ তালুকদারও। নতুন গভর্নর হিসেবে যোগ দেন ড. আহসান এইচ মনসুর। তিনি দায়িত্ব নিয়েই ব্যাংকিং খাত পুনর্গঠন শুরু করেন। ইতোমধ্যে এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে থাকা আটটি ব্যাংকসহ বেশ কিছু ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এসব ব্যাংকের সব কটিই নানা সমস্যার কারণে তারল্যসংকটে ভুগছিল।

তারই ধারাবাহিকতায় সালমান এফ রহমানের নিয়ন্ত্রণে থাকা আইএফআইসি ব্যাংকের পুনর্গঠন করা হলো। শেখ হাসিনার সরকারের প্রভাবশালী উপদেষ্টা সালমান এফ রহমান ২০১৫ সাল থেকে আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৪
জেডএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।