ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগকারী ঐক্য পরিষদের সঙ্গে বিএসইসির বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
বিনিয়োগকারী ঐক্য পরিষদের সঙ্গে বিএসইসির বৈঠক

ঢাকা: বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (০৯ অক্টোবর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ শীর্ষ প্রতিনিধি এবং বিএসইসি’র মুখপাত্র ও নির্বাহী পরিচালক, পরিচালকসহ শীর্ষ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের প্রতিনিধিরা এবং বিএসইসির কর্মকর্তারা পুঁজিবাজারের সাম্প্রতিক অবস্থা এবং বাজারের সংস্কারের নানা বিষয়ে আলোচনা করেন। সভায় বিনিয়োগকারীরা পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশের জন্য তাদের সুপারিশ তুলে ধরেন।  

বিনিয়োগকারীরা পুঁজিবাজারের জেড ক্যাটাগরি সংশ্লিষ্ট নিয়ম কানুনের সংস্কার এবং লভ্যাংশ না দেওয়াসহ নন-কমপ্লায়েন্সের ফলে জেডে প্রেরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানি ও তার কর্তাব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, সশরীরে কোম্পানির এজিএম করার নিয়ম পুনর্বহাল করা, বাজারে বিনিয়োগ বান্ধব পরিবেশ আনয়ন ও বিনিয়োগকারী বান্ধব সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে বিদ্যমান পরিস্থিতি ও সময় বিবেচনায় সময়োপযোগী পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেন।  

এ ছাড়াও পুঁজিবাজারে কোম্পানির স্পন্সর বা পরিচালকদের ৩০ শতাংশ শেয়ারধারণের নিয়ম যথাযথ পরিপালন নিশ্চিতকরণ, শেয়ার বাই ব্যাক আইনের বিষয়ে কমিশনের পক্ষ থেকে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া, বাংলাদেশে ইনভেস্টমেন্ট ব্যাংকের মতো আরও প্রতিষ্ঠান সৃষ্টি ও আনয়নের পদক্ষেপ নেওয়া, বাজারে সিএমএসএফ-এর ফান্ড থেকে বিনিয়োগ বা পুঁজির আনয়ন করার সুপারিশ তুলে ধরেন তারা। পাশাপাশি, বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে পুঁজিবাজারে উন্নয়নে ইতিবাচক প্রচার নিশ্চিত করা এবং বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বিএসইসির ইতিবাচক বার্তা দেওয়ার কথা বলেন।

পুঁজিবাজারের সার্বিক সংস্কার সংক্রান্ত বিষয়ে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, আইন প্রয়োগকারী সংস্থাসমূহ, সম্পৃক্ত নিয়ন্ত্রক সংস্থাসহ অন্যান্য সব পুঁজিবাজার সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ অ্যাসোসিয়েশন, চেম্বার, এজেন্সিসহ সবার সঙ্গে মতবিনিময় করবে বিএসইসি। সংস্কারের চলমান প্রক্রিয়া অনুসরণ করে দেশের পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলের মতামত ও অংশগ্রহণ এবং অংশীজনদের সহযোগিতায় একটি স্বচ্ছ ও সমৃদ্ধ পুঁজিবাজার গড়ে তুলতে বিএসইসি কাজ করছে বলে বৈঠকে জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।