ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

করের আওতা বাড়াতে প্রশিক্ষণ জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
করের আওতা বাড়াতে প্রশিক্ষণ জরুরি

ঢাকা: করের আওতা বাড়াতে কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ধারাবাহিক প্রশিক্ষণ জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
রোববার (৩ জানুয়ারি) বিসিএস (কর) একাডেমি সম্মেলন কক্ষে সহকারী কর কমিশনারদের বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।


 
কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন বিষয়ভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
 
এর অংশ হিসেবে দু’মাসব্যাপী এ প্রশিক্ষণ কোর্সে বিভিন্ন কর কমিশনারেটের অতিরিক্ত সহকারী কর কমিশনার পদমর্যাদার ২৪ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।
 
অভ্যন্তরীণ সম্পদ আহরণ জোরদার করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জনগণের উপর করের বোঝা না বাড়িয়ে করের আওতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।
 
এ সিদ্ধান্ত সফলভাবে বাস্তবায়নে অতিরিক্ত সহকারী কর কমিশনারদের আরো দক্ষতার সঙ্গে কাজ করতে ও করদাতাবান্ধব পরিবেশ বজায় রাখতে নির্দেশ দেন তিনি।
 
মনোযোগের সঙ্গে প্রশিক্ষণ গ্রহণ ও পরবর্তীতে এ প্রশিক্ষণলব্ধ জ্ঞান সঠিকভাবে জনকল্যাণে তা কাজে লাগানোর জন্য নির্দেশনা দেন চেয়ারম্যান।
 
চেয়ারম্যান বলেন, রাজস্ব প্রশাসনে ‘সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা নীতি’ বাস্তবায়নে কর্মকর্তাদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ গ্রহণের এ উদ্যোগ প্রশংসনীয় ও সময়োপযোগী।
 
কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা সেবার মানসিকতা ও সততার সঙ্গে কাজ করায় করদাতারা কর অফিসে উৎসবমুখর পরিবেশে কর সেবা পাচ্ছে বলেও জানান তিনি।
 
অনুষ্ঠানে এনবিআর সদস্য মো. আব্দুর রাজ্জাক, সিআইসি’র মহাপরিচালক মো. বেলাল উদ্দিন, বিসিএস (কর) একাডেমির মহাপরিচালক ড. খন্দকার মো. ফেরদৌস আলমসহ কর বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।