ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পার্টনারশিপ সামিটে যোগ দিতে ভারতে বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
পার্টনারশিপ সামিটে যোগ দিতে ভারতে বাণিজ্যমন্ত্রী

ঢাকা: পার্টনারশিপ সামিটে যোগ দিতে ভারত গেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
 
বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) বিকেলে তিনি ভারতের উদ্দেশে ঢাকা ছাড়েন।

আগামী ১০-১২ জানুয়ারি ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে, মন্ত্রী ৮-৯ জানুয়ারি কলকাতায় অনুষ্ঠিত বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে বক্তব্য রাখবেন বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।
 
ভারতের কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাষ্ট্রি (সিআইআই), ডিপার্টমেন্ট অব ইন্ডাস্ট্রিয়াল পলিসি অ্যান্ড প্রোমোশন, মিনিস্ট্রি অব কমার্স এবং স্টেট গভ. অব অন্ধ্রপ্রদেশ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।
 
ভারতের বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী নির্মলা সিতারামানের আমন্ত্রণে তোফায়েল আহমেদের এ সফর।
 
সংশ্লিষ্টরা বলছেন, বৈশ্বিক অর্থনৈতিক উন্নয়নকে তরান্বিত করতে এ সামিট বিভিন্ন দেশের মধ্যে শক্তিশালী নেটওয়ার্ক স্থাপনে সহায়তা করবে। ইতোমধ্যে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, বাণিজ্য মন্ত্রী, নীতি নির্ধারক ও ব্যবসায়ী নেতারা এতে অংশ নিয়েছেন।
 
পার্টনারশিপ সামিট ১৯৯৫ সাল থেকে বিশ্বের শীর্ষ নেতাদের পারস্পরিক যোগাযোগ ও মতবিনিময়ের একটি গুরত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে কাজ করছে।
 
সংশ্লিষ্টরা বলছেন, এ সামিটে বাণিজ্য বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মতবিনিময়ের সুযোগ সৃষ্টি হবে, যা দেশের বাণিজ্য প্রসার তথা অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
 
সম্মেলনে অংশ নেওয়া গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে মন্ত্রী মত বিনিময়ের কথা রয়েছে। এ সময় তিনি বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্প্রসারণ ও অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়ে আলাপ করবেন।
 
১২ জানুয়ারি মন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী।
 
বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
এসকেএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।