ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টেরিফ-ননটেরিফ দূর করতে তোফায়েলের আহ্বান

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
টেরিফ-ননটেরিফ দূর করতে তোফায়েলের আহ্বান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ / ফাইল ফটো

ঢাকা: চলমান টেরিফ ও নন টেরিফ শুল্ক জটিলতা দূর করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শনিবার (০৯ জানুয়ারি) কলকাতায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে মত বিনিময়ের সময় তিনি এ আহ্বান জানান।



বাণিজ্যমন্ত্রী বলেন, চলমান টেরিফ ও নন টেরিফ শুল্ক জটিলতা দূর হলে ভারতের বাজারে বাংলাদেশের পণ্য রফতানি আরও বাড়বে। বাংলাদেশ বাণিজ্য সমস্যা দূর করে ভারতে পণ্য রফতানি বাড়াতে চায়।

তিনি বলেন, বাণিজ্য বাধা দূর করে দু’দেশের মধ্যে বাণিজ্য সহযোগিতা বাড়ানো প্রয়োজন। বাংলাদেশের রফতানি বাণিজ্য দ্রুত বাড়ছে। বিশ্ববাজারে বাংলাদেশের পণ্যের চাহিদা অনেক। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী বলেন, পৃথিবীর বড় বড় অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের এগিয়ে যাওয়া ও সম্ভাবনার কথা বলছে। সরকারের ব্যবসাবান্ধব নীতি নেওয়ার কারণে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য বেড়েছে। আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর জন্য প্রতিবেশি দেশগুলোর সহযোগিতা প্রয়োজন।  
 
তোফায়েল আহমেদ বলেন, উন্নত যোগাযোগ ব্যবস্থা বাণিজ্য প্রসারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভারত, বাংলাদেশ, ভুটান ও নেপালের মধ্যে যোগাযোগ স্থাপিত হলে এ অঞ্চলে বাণিজ্য বহুগুণ বাড়বে।
 
মন্ত্রী বলেন, আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর বিষয়ে বাংলাদেশ অধিক গুরুত্ব দিচ্ছে। সহযোগিতা পেলে আঞ্চলিক বাণিজ্য আরও বাড়ানো হবে।
 
পরে বাণিজ্যমন্ত্রী ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি, রেলমন্ত্রী সুরেশ প্রভুর সঙ্গে বৈঠক করেন। এসময় বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানো ও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

ভারতের পাট ব্যবসায়ীরা বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাৎ করে পাট রফতানির ক্ষেত্রে চলমান সমস্যা দূর করার আহ্বান জানালে, তিনি বিষয়টি গুরুত্ব সহকারে দেখার আশ্বাস দেন।

মন্ত্রী আগামী ১০ থেকে ১২ জানুয়ারি ভারতের অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তমে ২২তম ‘দ্য পার্টনারশিপ সামিট’-এ যোগদান করে বক্তব্য রাখবেন।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৫
এসএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।