ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কর্মসূচি পালনে নিষেধাজ্ঞায় কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের ক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
কর্মসূচি পালনে নিষেধাজ্ঞায় কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের ক্ষোভ

ঢাকা: জাতীয় বেতন স্কেলে গ্রেড অবনমনসহ বিভিন্ন দাবিতে কেন্দ্রীয় ব্যাংকে চলমান কর্মসূচি পালনে নিষেধাজ্ঞা দেওয়ায় কর্মকর্তাদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।
 
নিষেধাজ্ঞা জারির পরদিন সোমবার (১১ জানুয়ারি) কর্মকর্তারা বাংলাদেশ ব্যাংক মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কার্যালয়ে জড়ো হয়ে ক্ষোভ প্রকাশ করেন।



অফিসার্স কাউন্সিলের নেতাদের অনুরোধে কর্মকর্তারা পরে কাজে যোগ দিলেও অবিলম্বে সভা-সমাবেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
 
নতু পে-স্কেল ঘোষণার পর থেকে বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের ডাকে কালো ব্যাজ ধারণ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছেন কর্মকর্তারা। ৬ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত কর্মবিরতির কর্মসূচিও পালন করছেন তারা।

এ কর্মসূচি পালনের মধ্যে রোববার (১০ জানুয়ারি) হৃদরোগে আক্রান্ত হয়ে এক কর্মচারীর হঠাৎ মৃত্যু এবং বাংলাদেশ ব্যাংকে আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) গাড়ি ঢুকতে না দেওয়ার পর বিকেলে সভা-সমাবেশ নিষিদ্ধ করে আদেশ জারি করা হয়।
 
আদেশে বলা হয়, বাংলাদেশ ব্যাংক একটি কেপিআইভুক্ত প্রতিষ্ঠান। এর নিরাপত্তা ও শান্তি-শৃঙ্খলা বজায় রাখা অপরিহার্য। এমতাবস্থায়, জনসাধারণের যাতায়াতে যেন কোনো ব্যঘাত সৃষ্টি না হয় সে লক্ষ্যে মূল গেটসহ সব প্রবেশপথে কোনো ধরনের জটলা বা সমাবেশ করা যাবে না। লিফট চলাচলসহ সব সেবা প্রদানে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। এছাড়া, কর্মকর্তা বা কর্মচারীরা উপস্থিত হয়ে সরাসরি কাজে যোগ দান ও ব্যাংকের শান্তি-শৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নিরাপত্তা ব্যবস্থাপনা বিভাগকে নির্দেশ দেওয়া হলো।
 
যদিও এদিন সন্ধ্যায় ২৫ জানুয়ারি পর্যন্ত কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত নেয় আন্দোলনরত অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল। এরমধ্যেই রোববার শেষ সময়ে নেওয়া ব্যাংকের এ নিষেধাজ্ঞার বিষয়ে বেশিরভাগ কর্মকর্তা অবগত ছিলেন না।
 
কর্মকর্তারা সোমবার অফিসে প্রবেশের সময় দেখেন মূল গেটসহ সকল প্রবেশপথে পুলিশ, ৠাব ও কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব নিরাপত্তাকর্মীরা সতর্ক প্রহরায় রয়েছেন। প্রবেশের সময় কোনো ধরনের জটলা না পাকানোর বিষয়ে তাদেরকে বলা হয়। এরপর নিজ কার্যালয়ে গিয়ে অফিস আদেশে সভা-সমাবেশ নিষিদ্ধ করার বিষয়টি সবাই জানতে পারেন। তখন একে-একে কর্মকর্তারা এসে জড়ো হন মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কার্যালয়ে। সেখানে উপস্থিত অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের নেতাদের সামনে এ বিষয়ে নানা ক্ষোভের কথা জানান তারা।
 
অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী সাংবাদিকদের জানান, তাদের দাবির বিষয়টি কেন্দ্রীয় ব্যাংক পরিচালনা পর্ষদের আগামী ২৪ জানুয়ারির সভায় উত্থাপনের মাধ্যমে সরকারের কাছে তুলে ধরার বিষয়ে গভর্নর আশ্বাস দিয়েছেন। এ প্রেক্ষাপটে ২৫ জানুয়ারি পর্যন্ত কালো ব্যাজ ধারণ ছাড়া তাদের অন্য কর্মসূচি স্থগিত থাকবে। পরিচালনা পর্ষদের মাধ্যমে সমস্যার সমাধান না হলে সবার সঙ্গে আলোচনার মাধ্যমে পরবর্তী কর্মসূচি দেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ০০৪৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।