ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশে সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করবে সৌদি কোম্পানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৭
বাংলাদেশে সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করবে সৌদি কোম্পানি এফবিসিসিআই এবং সৌদি আরবের আলফানার এনার্জি মধ্যে ‘সমঝোতা স্মারক’ স্বাক্ষর

ঢাকা: বাংলাদেশে ৪০-১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করবে সৌদি আরবের শীর্ষস্থানীয় ম্যানুফ্যাকচারার ও নির্মাণ প্রতিষ্ঠান আলফানার এনার্জি।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) সার্বিক সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানা গেছে।

বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর গুলশানের একটি হোটেল এফবিসিসিআই এবং সৌদি আরবের আলফানার এনার্জি মধ্যে এ সংক্রান্ত একটি ‘সমঝোতা স্মারক’ স্বাক্ষরিত হয়।

এসময় এফবিসিসিআইয়ের পক্ষে সংগঠনের মহাসচিব (ভারপ্রাপ্ত) হোসাইন জামিল এবং আলফানার এনার্জি’র পক্ষে প্রতিষ্ঠানের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মুহাম্মদ ইরফান স্মারকে স্বাক্ষর করেন।

এর আগে বুধবার সকাল ১০টায় এফবিসিসিআই এবং সৌদি আরবের সফররত বাণিজ্য প্রতিনিধি দল নিয়ে একটি বিজনেস সেমিনারের আয়োজন করে এফবিসিসিআই।

সেমিনারের উদ্বোধনী পর্ব শেষে দু’দেশের ব্যবসায়ী নেতারা ‘বিজনেস টু বিজনেস’ সভায় মিলিত হন। সেখানেই এফবিসিসিআই এবং সৌদি আরবের আলফানার এনার্জি মধ্যে সৌর বিদ্যুৎ প্রকল্প স্থাপনে এ ‘সমঝোতা স্মারক’ স্বাক্ষরিত হয়।

এছাড়াও সৌদি আরব এবং বাংলাদেশ থেকে অবকাঠামো নির্মাণ, জ্বালানি, তেল ও গ্যাস, বস্ত্র ও অ্যাপারেল, ব্যাংকিং ও ফাইনান্স, তথ্য প্রযুক্তি, চামড়া ও চামড়াজাত পণ্য, ইলেকট্রনিক্স ও টেলিযোগাযোগ, স্বাস্থ্য ও ওষুধ খাত, হিমায়িত খাদ্য, পাট, পর্যটন, কৃষি এবং খাদ্য ও পানীয় খাতের উদ্যোক্তারা ‘বিজনেস টু বিজনেস’ (বিটুবি) সভায় সম্ভাব্য ব্যবসা স্থাপনে কার্যকর আলোচনা সম্পন্ন করেন বলে জানা গেছে।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এসময় সেখানে আরো বক্তব্য রাখেন সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসি, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজি এম আমিনুল ইসলাম এবং এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৭
এসআইজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।