ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর সড়ক চার‌লে‌ন বানাতে চু‌ক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর সড়ক চার‌লে‌ন বানাতে চু‌ক্তি সই করছেন সওজের প্রধান প্রকৌশলী শাহরিয়ার হোসেন ও নির্মাণকারী প্রতিষ্ঠান হেগোর (চায়না) লি শাও মি। ছবি: বাংলানিউজ

ঢাকা: সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এর আওতায় এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্পে সড়ক ও জনপথ বিভাগের সঙ্গে চুক্তি সই করেছে নির্মাণ প্রতিষ্ঠান হেগো (চায়না) ও মীর আক্তার (বাংলাদেশ)।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় রাজধানীর রেডিসন ব্লু হোটেলের ব্লু ওয়াটার গার্ডেনের বল রুমে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে সই করেন সড়ক ও জনপথ বিভাগের পক্ষে প্রকল্প পরিচালক ও সওজের প্রধান প্রকৌশলী শাহরিয়ার হোসেন এবং নির্মাণকারী প্রতিষ্ঠান হেগোর (চায়না) লি শাও মি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১১৮, ৯৯০ দশমিক ১২ মিলিয়ন মার্কিন ডলার। তন্মধ্যে সরকার অর্থায়ন করবে ২৫, ৪৪০ দশমিক ৪৮ মার্কিন ডলার আর এশিয়া উন্নয়ন ব্যাংক দেবে ৯৩, ৫৪৯ দশমিক ৬৪ মার্কিন ডলার।   ১৯০দশমিক ৪০ কিলোমিটার দীর্ঘ এ প্রকল্প বাস্তবায়িত হলে রাজধানী ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের ১৬টি জেলার যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটবে বলে আশা করা হচ্ছে।

সংশ্লিষ্ট তথ্য মতে, সরকার ও এডিবির অর্থায়নে সড়ক ও জনপথ অধিদফতবের বাস্তবায়নাধীন ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায় এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ শীর্ষক কাজের প্যাকেজ এমপি-১-এর লট ডব্লিউপি-০৬ এ ব্যয় হবে ১১৮, ৯৯০ দশমিক ১৩ মার্কিন ডলার।

প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে হেগো (চায়না) ও মীর আক্তার (বাংলাদেশ) জেবি। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ২০২১ পর্যন্ত।

এতে বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক শাহরিয়ার হোসেন, মীর আক্তার কোম্পানির এমডি নাসির হোসেন, হেগো কোম্পানির প্রতিনিধি লি শাও মি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
টিএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।