ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকিং খাতে ঝুঁকি কমাবে মানসম্মত প্রশিক্ষণ‍: গভর্নর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
ব্যাংকিং খাতে ঝুঁকি কমাবে মানসম্মত প্রশিক্ষণ‍: গভর্নর নেপালী ব্যাংকারদের সনদপত্র প্রদান অনুষ্ঠানে

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেছেন, মানসম্মত প্রশিক্ষণ আগামী দিনে ব্যাংকিং খাতে ঝুঁকি কমাতে সহায়ক হবে। ব্যাংকারদের মধ্যে পেশাদারিত্ব বাড়বে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের এন হামিদুল্লাহ মিলনায়তনে নেপালী ব্যাংকারদের সনদপত্র প্রদান এবং সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
 
গভর্নর বলেন, বিআইবিএম ৪৫ বছর ধরে দেশের ব্যাংকিং খাতের প্রশিক্ষণ এবং টেকসই পেশাদারিত্ব উন্নয়নে কাজ করছে।

এখন বিদেশি ব্যাংকারদেরও প্রশিক্ষণ দিচ্ছে। এ ধরনের মানসম্মত প্রশিক্ষণ আগামী দিনে ব্যাংকিং খাতে ঝুঁকি কমাতে সহায়ক হবে।
 
ফজলে কবির বলেন, নেপালের ব্যাংকারদের প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে দুই দেশের ব্যাংকিং খাতের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের এক দারুণ সুযোগ তৈরি হয়েছে। যা আগামী দিনে টেকসই ব্যাংকিং খাত গড়তে সহায়ক হবে।
 
বিআইবিএম এবং বিএফআইএন আগামী দিনগুলোতে ঢাকা এবং কাঠমান্ডুতে এ ধরনের যৌথ উদ্যোগের প্রশিক্ষণ এবং অন্যান্য কর্মসূচি পরিচালনা করবে বলেও তিনি আশা করেন।
 
বিআইবিএমের ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. আহসান হাবীব বলেন, ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় এবং কিছু কিছু স্পর্শকাতর বিষয় যেমন-ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক খাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, ই-ব্যাংকিং এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা এবং ক্ষুদ্র ও মাঝারি খাত ইত্যাদি প্রশিক্ষণের ক্ষেত্রে প্রাধান্য পেতে শুরু করেছে। বিআইবিএম অনলাইন এবং অন ক্যাম্পাস মডিউলের সমন্বয়ে সার্টিফিকেশন কোর্স চালু করেছে।
 
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ব্যাংকিং ফাইন্যান্স অ্যান্ড ইন্সুরেন্স ইনস্টিটিউট অব নেপালের (বিএফআইএন) ব্যবস্থাপনা পরিচালক ড. বিনোদ আত্রেয়া।
 
এসময় উপস্থিত ছিলেন বিএফআইএন এর সমন্বয়কারী রুবি ভাটারাই, বিআইবিএম-এর কোর্স সমন্বয়কারী এবং বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিআইবিএম এবং বিএফআইএন’র যৌথ আয়োজনে ‘ঝুঁকি ভিত্তিক অভ্যন্তরীণ নিরীক্ষা’ বিষয়ক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করছেন নেপালের সরকারি-বেসরকারি ব্যাংকের ২৩ কর্মকর্তা।
 
ব্যাংকিং ফাইন্যান্স অ্যান্ড ইন্সুরেন্স ইনস্টিটিউট অব নেপালের (বিএফআইএন) সঙ্গে গত নভেম্বরে এক সমঝোতা স্মারক সইয়ের পরিপ্রেক্ষিতে বিআইবিএম এবং বিএফআইএন যৌথভাবে এ প্রশিক্ষণ কোর্স সম্পন্ন হয়েছে। প্রশিক্ষণের অংশ হিসেবে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) পরিদর্শন করেন নেপালী ব্যাংকাররা।
 
বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।