ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্যমেলার দ্বিতীয় দিনেও সম্পন্ন হয়নি স্টল নির্মাণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২০
বাণিজ্যমেলার দ্বিতীয় দিনেও সম্পন্ন হয়নি স্টল নির্মাণ

ঢাকা: ২৫ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার দ্বিতীয় দিনেও সম্পন্ন হয়নি অনেক স্টলের নির্মাণ কাজ। মেলায় স্টল নির্মাণে কাজ করছেন শ্রমিকেরা। যেসব স্টল নির্মিত হয়েছে সেখানে আবার কেউ কেউ ব্যস্ত রয়েছেন পণ্যের পসরা সাজাতে।  

সংশ্লিষ্টরা বলছে, সবে মেলা শুরু হয়েছে। এখনও ক্রেতা-দর্শনার্থীদের সমাগম সেভাবে ঘটেনি।

যেসব স্টল নির্মাণের কাজ চলছে তা দু-চারদিনের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে। সপ্তাহ  খানেকের মধ্যেই মেলা পুরোদমে জমে ওঠবে।  

বৃহস্পতিবার (০২ জানুয়ারি) রাজধানীর আগাওগাঁওয়ের মেলাপ্রাঙ্গণ ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমন চিত্রই দেখা গেছে।

পড়ুন>>বাণিজ্যমেলার দ্বার খুলেছে, এখনও চলছে স্টল নির্মাণ
 
মেলার সংশ্লিষ্ট কর্মীরা বলছেন, প্রথম সাপ্তাহিক ছুটির দিনের (শুক্রবার) আগেই সব স্টলের নির্মাণ কাজ সম্পন্ন করা হবে। তবে অন্য সব স্টলে পণ্যের পসরা সাজানো থাকলেও চোখে পড়ছে না বিক্রির চিত্র। দর্শনীরা আসছেন, স্টল ঘুরেই সময় পারছেন তাদের অনেকে।

অন্যদিকে মেলায় আগতদের জন্য নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। মেলায় অস্থায়ী ক্যাম্পের পাশাপাশি মেলার বাইরেও রয়েছে পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য।
এখন চলছে স্টল নির্মাণের কাজ।  ছবি: বাংলানিউজসরেজমিন ঘুরে দেখা যায়, মেলায় কর্মীরা স্টল নির্মাণে ব্যস্ত সময় পার করছেন। অনেকেই আবার স্টলের কাজ সম্পন্ন করে পণ্য সাজাতে ব্যস্ত। তবে ক্রেতা টানতে বাহারি আর দৃষ্টি নন্দন স্টল করলেও ক্রেতার দেখা এখনও মিলছে না। মেলায় আগত দর্শনার্থীরা ঘুরে ঘুরে দেখছেন স্টলের পণ্য। অনেকেই আবার দরদামের মধ্যেই সীমাবদ্ধ থাকছেন।

সংশ্লিষ্টরা বলছেন, মাত্র মেলা শুরু হয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয়দিন, তৃতীয় দিন অর্থাৎ প্রথম শুক্রবার মেলা জমতে শুরু করবে। ওই দিন থেকে বেচা-বিক্রিও বাড়তে পারে। আর শুক্রবারকে টার্গেট করেই স্টল সাজানোর পাশাপাশি পণ্য সাজানোর কাজ চলছে জোরেসোরে।

কাজ অসমাপ্ত রাখার বিষয়ে এসএমই প্যাভিলিয়নের আট নম্বর স্টলের (কেবি পটারি ইন্ডাস্ট্রি) ম্যানেজার সোহান বলেন, আমরা চেষ্টা করেছিলাম সময়ের আগে সব কাজ সম্পন্ন করার, তবে কিছুটা বাকি আছে। আশা করছি বৃহস্পতিবারের মধ্যেই সব কাজ শেষ হয়ে যাবে।  

‘মেলা শুরু হওয়ার পর শুক্রবার প্রথম ছুটির দিন। প্রতিবারের মতো এবছরও শুক্রবার জমে উঠবে মেলা। আমরাও সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। ’

আইটি এলিয়েন্সের বিক্রেতা শরিফ বলেন, উদ্বোধনের পর সবে মাত্র বসেছি। আশা করছি শুক্রবার থেকে মেলা জমে উঠবে।

মেলায় বিভিন্ন স্টলে সাজিয়ে রাখা হয়েছে নানা পণ্য।  ছবি: বাংলানিউজ১৯৯৫ সালে শুরু হয় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ) এরই মধ্যে তার ২৪টি আসর সম্পন্ন করেছে। ২০২০ এ ২৫ বছরে পা দিয়েছে।  

বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  মাসব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলায় বাংলাদেশসহ ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৮৩টি প্যাভিলিয়ন ও স্টল রয়েছে।
জানা যায়, এবারের মেলায় প্রিমিয়ার প্যাভিলিয়ন রাখা হয়েছে ৬৪টি।  

এছাড়া সাধারণ প্যাভিলিয়ন ১৩টি, সাধারণ মিনি প্যাভিলিয়ন ৫৯টি, প্রিমিয়াম মিনি প্যাভিলিয়ন ৪২টি।  

মেলা প্রাঙ্গণে রেস্তোরাঁ থাকবে দু’টি, স্ন্যাকস বুথ সাতটি, প্রিমিয়ার স্টল ৮৪টি, সংরক্ষিত প্যাভিলিয়ন ছয়টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন আটটি, সাধারণ স্টল ১০৭টি, ফুড স্টল ৩৫টি রাখা হয়েছে। পাশাপাশি বিদেশি প্যাভিলিয়ন ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি এবং বিদেশি প্রিমিয়াম স্টল রাখা হয়েছে ১৭টি।

মেলা প্রতিদিন দেশি-বিদেশি দর্শনার্থীদের জন্য সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত খোলা থাকবে। এবার মেলার প্রবেশ ফি বেড়েছে। প্রাপ্ত বয়স্কদের জন্য ১০ টাকা বাড়িয়ে টিকিটের মূল্য ধরা হয়েছে ৪০ টাকা। আর অপ্রাপ্ত বয়স্কদের টিকিটের দাম ২০ টাকাই রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৯ 
ইএআর/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।