ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘নেট মিটারিং সিস্টেম গ্রাহকবান্ধব করতে সমন্বিতভাবে কাজ করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
‘নেট মিটারিং সিস্টেম গ্রাহকবান্ধব করতে সমন্বিতভাবে কাজ করতে হবে’ ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। ফাইল ফটো

ঢাকা: নেট মিটারিং সিস্টেম গ্রাহকবান্ধব করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সমন্বিতভাবে কাজ করতে হবে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম।  

বুধবার (৩০ ডিসেম্বর) অনলাইন মাধ্যমে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, নেট মিটারিং সিস্টেম গ্রাহকবান্ধব করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সমন্বিতভাবে কাজ করতে হবে। রুফটপ সোলার ও নেট মিটারিং সিস্টেম ব্যবহারকারীর প্রযুক্তিগত সহযোগিতা বাড়ানো প্রয়োজন। ইডকল-এর কাছে আর্থিক বিষয়ে সহযোগিতা ও পরামর্শ নেওয়া যেতে পারে।

তিনি আরও বলেন, আবাসিক ছাদগুলো রুফটপ সোলার ও নেট মিটারিং করার বিষয়ে একটি নীতিমালা করা যেতে পারে। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি এবং টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) যৌথভাবে মুজিববর্ষেই রুফটপ সোলার ও নেট মিটারিং সিস্টেম প্রসারে নির্দিষ্ট টার্গেট গ্রহণ ও বাস্তাবায়ন করবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালাতে নেট মিটারিং রুফটপ সোলারের মূল বিষয়াদি, এ পদ্ধতিতে রুফটপ সোলার প্রকল্পের জন্য আবেদনের শর্তাবলী, প্রকল্প বাস্তবায়নের জন্য সরঞ্জাম ও সংস্থাপনের মানদণ্ড এবং ঋণ ছাড়া ও ঋণসহ উভয় ক্ষেত্রে বিনিয়োগ ও পেব্যাক বিষয়ক বিভিন্ন বাস্তব উদাহরণ সম্পর্কে কর্মশালায় বিস্তারিত আলোচনা করা হয়।  

বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে ও স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিনের সঞ্চালনায় ভার্চ্যুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও আলোচনা করেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির সভাপতি রুবানা হক।  

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।