ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

নিত্যপণ্যের দামে কারসাজি করলে ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
নিত্যপণ্যের দামে কারসাজি করলে ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: অসাধু ব্যবসায়ীরা যাতে নিত্যপণ্যের দামে কারসাজি বা সুযোগ নেওয়ার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (৩ জানুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

ভোজ্য তেলের দাম বাড়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ভোজ্য তেলের ব্যাপারে আমরা পর্যবেক্ষণ করছি, আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দামটা বেড়ে গেছে। সেজন্যই ভোজ্য তেলের দামের প্রভাবটা আমাদের দেশে পড়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে সচিবসহ সংশ্লিষ্টরা বার বার মিটিং করছে, যে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কি পরিমাণ বাড়ছে। আর দেশের বাজারে কি পরিমাণ বাড়ছে। যেটা আমদানি করে আমাদের চলতে হয় সেটাতো আন্তর্জাতিক বাজারের ওপর ভরসা করতেই হবে। কিন্তু এ সুযোগটা নিয়ে কেউ যেন এক্সট্রা বেনিফিট না নেয়, সেটা আমরা রক্ষ্য রাখবো। সবসময়ই কিছু অসাধু ব্যবসায়ী আছেন যারা, সুযোগটা নেওয়ার চেষ্টা করেন। আমরা চেষ্টা করবো আন্তর্জাতিক বাজারে যে দামটা বেড়েছে আমাদের দেশে যেটা বাড়বে সেটা যেন সামঞ্জস্যপূর্ণ হয়।  

চালের দাম বাড়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে চালের দামটা বেড়েছে তার অন্যতম কারণ হলো যথেষ্ট স্টক সরকারের কাছে নেই। যার কারণে সরকার খুব শক্ত একটি সিদ্ধান্ত নিয়েছে যে আমরা আমদানি করবো। যদিও এটি খাদ্য মন্ত্রণালয়ের বিষয়, তারপরও আমি যতদূর জানি তারা আমদানি করার একটি সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে তারা ৫০ হাজার টন করে তিনটি কনসাইনমেন্টের এলসি ওপেন করে দিয়েছে, আরও দুইটি ওপেন করবে। একটা সরকার নিজে আমদানি করছে। দ্বিতীয়ত যারা বেসরকারি বিনিয়োগকারী তাদের সুযোগ দিচ্ছে যে তারাও যেন আমদানি করে। আর সাশ্রয়ী মূল্য রাখতে ৬২ শতাংশ যে ট্যাক্স ছিল সেটা ২৫ শতাংশে নিয়ে আসছে। নতুন যারা ব্যবসায়ী তাদের লাইসেন্স না থাকলে একদিনের মধ্যে তাদের লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যথেষ্ট পরিমাণ তারা উৎসাহিত করছেন যাতে প্রাইভেট ইম্পোর্টাররাও যেন সুযোগটা নেয়।

তিনি বলেন, সরকার কিছু পদক্ষেপ নিয়েছে। আমি মনে করি সেক্ষেত্রে চালের দামটা কমবে। ধানের দাম কমেছে একশ’ টাকা, চালের দাম ৮০-৯০ টাকা। গতকাল আমার সঙ্গে কথা হয়েছে খাদ্যমন্ত্রীর, তিনি আমাকে এ তথ্য জানিয়েছেন। সবদিকেই চেষ্টা করা হচ্ছে। যাতে সমস্যাটা ওভারকাম করতে পারি।

বিএনপি নিত্যপণ্যের দাম নিয়ে আগামী ৭ জানুয়ারি মানববন্ধন করবে উপজেলাগুলোতে এ বিষয়টি আপনি কীভাবে দেখছেন জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, চাল-ডালের দামটা বেড়েছে, কিন্তু অনেক আইটেমের দাম কমে গেছে। শাক-সবজি, আলুর দাম কন্ট্রোলে আছে। পেঁয়াজের দামও কমে আসছে। বিএনপি মূলত বাজারে নিত্যপণ্যের দাম যত বেশি বেড়েছে, তার চেয়ে একটা রাজনৈতিক প্রোগ্রাম দেওয়ার জন্যই তারা এটি দিয়েছে। আমরা সেটা লক্ষ্য করছি। রাজনৈতিক দল তো রাজনৈতিক কর্মসূচি দেবেই। পেঁয়াজের দাম যখন ২০০ টাকা উঠেছে তখন তারা কিন্তু রাজনৈতিক কর্মসূচি দেয়নি। নতুন বছরে তারা নতুন রাজনৈতিক কর্মকাণ্ডের উদ্দেশে এ কর্মসূচি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২১
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।