ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

২০ লাখ টাকার বৈদেশিক প্রশিক্ষণ করোনায় মাটি!

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
২০ লাখ টাকার বৈদেশিক প্রশিক্ষণ করোনায় মাটি!

ঢাকা: কোভিড-১৯ এর কারণে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘মর্ডানাইজেশন অব ন্যাশনাল অ্যাকাউন্টস স্ট্যাটিকস প্রকল্পের গুরুত্বপূর্ণ অংশ বাস্তবায়ন হচ্ছে না। ফলে বাতিলের সুপারিশ করা হয়েছে।

এতে বাদ পড়ছে বিদেশে ২০ লাখ ব্যয়ে প্রশিক্ষণসহ বেশ কিছু বিষয়।

সম্প্রতি প্রকল্পটি নিয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়।  

১১ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নের জন্য প্রকল্পটি ২০১৭ সালের এপ্রিল থেকে ২০২০ সালের জুন মেয়াদে অনুমোদিত হয়। কিন্তু করোনার কারণে প্রকল্পের বাস্তবায়ন ব্যাহত হওয়ায় প্রকল্পের মেয়াদ ২০২১ সালের জুন পর্যন্ত বাড়ানোর সুপারিশ করা হয়েছে।  

কোভিডের কারণে প্রকল্পের আওতায় বৈদেশিক প্রশিক্ষণ বাবদ ২০ লাখ, কম্পিউটার ও খুচরা যন্ত্রাংশ খাতে ৪ লাখ ৬৫ হাজার, অফিস সরঞ্জাম খাতে তিন লাখ, বইপত্র ও সাময়িকী খাতে ৫০ লাখ টাকা বাদ দেওয়া হচ্ছে। এতে ১১ কোটি টাকা থেকে প্রকল্পের ব্যয় কমে দাঁড়াচ্ছে মাত্র সাড়ে ৭ কোটি টাকায়।

প্রকল্প পরিচালক তোফায়েল আহমেদ বলেন, কোভিড-১৯ এর কারণে উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) সংশোধন ও সময় বাড়ানোর প্রয়োজন দেখা দিয়েছে।  

বিবিএস সূত্র জানায়, কোভিড-১৯ এর কারণে ‘কম্পিউটার, ব্যক্তিগত এবং পারিবারিক যন্ত্রপাতি মেরামত’ শীর্ষক কার্যক্রম প্রকল্পের কর্মপরিকল্পনা থেকে বাদ দেওয়া সমীচীন হবে। কারণ চলমান অস্বাভাবিক পরিস্থিতিতে অর্থনৈতিক কর্মকাণ্ড সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে কাঙ্ক্ষিত সব তথ্য প্রাপ্তি সম্ভব হবে না।

এ অবস্থায় সংশোধিত প্রকল্প দলিলের সুনির্দিষ্ট উদ্দেশ্য (কম্পোনেন্ট) থেকে প্রস্তাবিত কম্পোনেন্ট বাদ দেওয়া প্রয়োজন। উন্মুক্ত দরপত্রের মাধ্যমে সফটওয়্যার কোম্পানি থেকে কাস্টমাইজ সফটওয়্যার কেনার পরিবর্তে সিনিয়র কনসালট্যান্ট নিয়োগের ক্ষেত্রে খুব সতর্কভাবে সামনে যেতে হবে।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২০
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।