ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চার বিভাগের জন্য ১০৮ কোটি টাকার কেবল কিনবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
চার বিভাগের জন্য ১০৮ কোটি টাকার কেবল কিনবে সরকার

ঢাকা: দেশে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের জন্য প্রায় ১০৮ কোটি টাকার কেবল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সভায় মোট 
১৯৬ কোটি ৬৪ লাখ ৭১ হাজার ৯০ টাকা ব্যয়ে দু’টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বুধবার (১০ ফেব্রুয়ারি) এক ভার্চ্যুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।  

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পঞ্চম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ষষ্ঠ সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য তিনটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য পাঁচটি প্রস্তাব উত্থাপন করা হয়।  

এরমধ্যে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় একটি শর্তসাপেক্ষে, একটি নীতিগত এবং বাকি একটি অনুমোদন দেওয়া হয়েছে। ক্রয় কমিটির সভায় দু’টি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বাকি তিনটি প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয় ফেরত নিয়েছে।

অর্থমন্ত্রীর পর প্রস্তাবের বিস্তারিত বিষয় তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সালেহ বলেন, সভায় বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ)’ প্রকল্পের ২৬৪ কি.মি. ১১ কেভি ও ৩৩ কেভি সাবমেরিন কেবল, বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজের কাছ থেকে ১০৭ কোটি ৯৪ লাখ ১৯ হাজার ৩৩৪ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ডেভেলপমেন্ট রিডিং হ্যাবিট প্রোগ্রাম ইমপ্লিমেন্টে ম্যানেজমেন্ট সার্ভিসেসের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান বিশ্ব সাহিত্য কেন্দ্রের কাছ থেকে ২৪ মাসের জন্য ৮২ কোটি ৭০ লাখ ৫১ হাজার ৭৫৬ টাকায় পরামর্শক সেবা কেনার অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।