ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চাল আমদানির সময় কমাতে সংশোধনী আনা হচ্ছে: অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
চাল আমদানির সময় কমাতে সংশোধনী আনা হচ্ছে: অর্থমন্ত্রী

ঢাকা: চাল আমদানিতে পাবলিক প্রকিউরমেন্ট বিধিতে সংশোধন আনা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আন্তর্জাতিক বাজার থেকে চাল আমদানিতে আমরা বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) বলে দিয়েছে তাদের বিধিতে সংশোধনী আনার জন্য।

বিধিতে সংশোধনী এলে আমরা এই কাজটি করতে পারবো।

বুধবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে অনলাইনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

চাল আমদানির বিষয়গুলো অনুমোদন দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ভারত থেকে চাল আমদানি হবে। ওই প্রস্তাব আগামী সপ্তাহে নিয়ে আসবে। আইনি সক্ষমতার কিছু ঘাটতি ছিল। সেখানে এগুলো আইনে বলা আছে যে টেন্ডারের বাইরে কম সময় দিয়ে কোনো জিনিস কিনতে পারবো না। এটা ছিল অভ্যন্তরীণ ক্রয়ের ক্ষেত্রে, এটা আসবে আন্তর্জাতিক বাজার থেকে। আমরা বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) বলে দিয়েছে তাদের বিধিতে সংশোধনী আনার জন্য। বিধিতে সংশোধনীটি এলে আমরা এ কাজটি করতে পারবো।
 
অর্থমন্ত্রী বলেন, আইএমইডি আমাদের পাবলিক প্রকিউরমেন্ট বিধির সময় সংক্রান্ত বিষয়টি সংশোধন করবে। অন্য কিছু না। অন্য কোনো জিনিস আমরা স্পর্শ করিনি।

আন্তর্জাতিক টেন্ডার করার পরে ৪০ থেকে ৪২ দিন অপেক্ষা করার কথা বলা ছিল। কিন্তু কিছু পণ্য আছে যেমন পেঁয়াজ, চাল, তেল- এ জাতীয় জিনিসের দাম আন্তর্জাতিক বাজারে প্রতিদিনই বাড়ে কমে। সেখানে এত লম্বা সময় কোনো টেন্ডার অপেক্ষা করে না। প্রাইস অ্যাকটিভ রাখার জন্য যে সময়টা যথাযথ মনে করি তা হচ্ছে ম্যাক্সিমাম এক সপ্তাহ। এর মধ্যে তারা দাম জানাবে। আমরা আমাদের দিক থেকে প্রকিউরমেন্টের যেসব নিয়ম-কানুন আছে সেগুলো ফলো করবো। এলসি খুলবো, আরও যা যা করার দরকার সেগুলো করবো। যাতে তারা যেন এগুলো দেখে হাতে নিয়ে তারপর শিপমেন্ট করতে পারে।

তিনি বলেন, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) আইন ও বিধি সংশোধন সাপেক্ষে অনুমোদন দেওয়া হয়েছে।

আইনে আছে রাষ্ট্রের প্রয়োজনে অভ্যন্তরীণ মার্কেট থেকে কিছু কিনলে প্রয়োজনে সময় কমানো যাবে। আন্তর্জাতিক প্রকিউরমেন্ট সম্পর্কে কিছু বলা ছিল না।  

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০,২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।