ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সঞ্চয়পত্রের মুনাফা পুনর্বিবেচনার দাবি 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২১
সঞ্চয়পত্রের মুনাফা পুনর্বিবেচনার দাবি 

ঢাকা: সঞ্চয়পত্রের মুনাফার হার কমানোর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে আগের হার বহাল রাখার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন প্রবীণ নাগরিকদের সংগঠন বাংলাদেশ সিনিয়র সিটিজেন ফোরাম।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) সংগঠনের সভাপতি এম মুখলেসুর রহমান এবং সাধারণ সম্পাদক সাইদুজ্জামান চপল স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

 

আরও পড়ুন: সঞ্চয়পত্রে বিনিয়োগ কমেছে

এতে বলা হয়, বিগত ২১ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় এক আদেশ বলে বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রের মুনাফার হার কমিয়েছে। শুরুতে কোনো ধরনের সঞ্চয়পত্রের ওপর কোনো উৎসে কর কর্তনের বিধান ছিল না। সরকার প্রথমে ৫% ও পরে ১০% উৎসে কর কর্তন করায় সঞ্চয়কারীরা এমনিতেই প্রাপ্য মুনাফা থেকে বঞ্চিত হচ্ছেন। যার ফলে অনেকেই নিত্য নৈমিত্তিক ব্যয় নির্বাহে অসুবিধার সম্মুখীন হয়েছেন। তার ওপর এখন সরকার সঞ্চয়পত্রের মুনাফার হার কমিয়ে দেওয়ায় তাতে সঞ্চয়কারীরা মরার ওপর খাড়ার ঘা এর মতো অবস্থায় উপনীত হয়েছেন। সম্প্রতি মহামারির আকারে করোনা ভাইরাসের সংক্রমণের ফলে ইতোমধ্যে দেশের অনেকেই মৃত্যুবরণ করেছেন এবং অনেকেই এ রোগসহ অন্যান্য রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থেকে আরোগ্য লাভ করলেও হাসপাতাল ও ওষুধের ব্যয় নির্বাহ করতে যেয়ে প্রায় সর্বস্বান্ত হয়ে পড়েছেন।  

বিবৃতিতে বলা হয়, স্বল্প আয়ের লোকজন, বিধবা নারী, পেনশনভোগীরা এবং যারা ব্যবসা-বাণিজ্য করতে অক্ষম, তারাই মূলত সঞ্চয়পত্র কেনন এবং এ সঞ্চয়ের ওপর প্রাপ্ত মুনাফা থেকে সন্তান-সন্তুতির লেখা-পড়া, বিয়ে-শাদী ও সংসারের ব্যয় নির্বাহ করে থাকেন। দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতির কারণে সঞ্চয়পত্র ক্রেতারা সংসারের ব্যয় নির্বাহে হিমশিম খাচ্ছিলেন। নতুন করে সঞ্চয়পত্রের মুনাফার হার কমানোর কারণে সঞ্চয়কারীগণের সংসারের ব্যয় নির্বাহ করতে নাভিশ্বাস উঠবে।  

এমতাবস্থায়, দেশের প্রবীণ নাগরিকদের সংগঠন বাংলাদেশ সিনিয়র সিটিজেন ফোরামের পক্ষ থেকে আমরা সঞ্চয়পত্রের মুনাফার হার কমানোর সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং সঞ্চয়পত্রের মুনাফার হার কমানোর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে আগের হার বহাল রাখার জন্য সরকারের প্রতি আকুল আবেদন জানাচ্ছি।  

বাংলাদেশ সময়: ০৭৩৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২১
এমঅাইএইচ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।