ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

এবি ব্যাংকের সাবেক এমডিকে ফেরানোর উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২১
এবি ব্যাংকের সাবেক এমডিকে ফেরানোর উদ্যোগ

ঢাকা: বিভিন্ন সময় ৫০০ কোটি টাকা পাচার করে বিদেশে পলাতক এবি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমানকে দেশে ফিরিয়ে আনতে মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এবি ব্যাংকের ২৩৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির সাবেক চেয়ারম্যানসহ ২৩ জনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন ২০২০ সালের ২৬ নভেম্বর মামলা করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)।

চলতি বছরের ৮ জুন ভুয়া ওয়ার্ক অর্ডারে ১৭৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে আরও একটি মামলা করেছে দুদক। আরও দুটি ব্যাংক থেকে ৩২০ কোটি টাকা নিয়ে বিদেশে পালিয়ে গেছেন মশিউর রহমান।

এসব মামলার অন্যতম অভিযুক্ত এবি ব্যাংকের সাবেক সাবেক এমডি মশিউর রহমান চৌধুরী।  

খোঁজ নিয়ে জানা গেছে, দুদকের মামলার পর থেকেই মশিউর রহমান অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন। সেখানে একই সড়কে ১০টি বাড়ি কিনেছেন। এসব বাড়ির মধ্যে একটি দশতলা বাড়িও রয়েছে। ২০১৯ সালে শেষ দিকে চিকিৎসার জন্য সিঙ্গাপুর যান তিনি। পরে সিঙ্গাপুর হয়ে অস্টেলিয়ায় চলে যান। মামলা চলার সময়ে দেশ ছাড়ার জন্য তিনি নানা ছলচাতুরীর আশ্রয় নেন। তার দেশত্যাগ নিয়ে নানা প্রশ্নেরও জন্ম দেয়।

দুদক উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক নারগিস সুলতানা ও জেসমিন আক্তার বাদী হয়ে কমিশনের ঢাকা-১ কার্যালয়ে তিনটি মামলা করেন। তিনটি মামলাতেই ২৩ জন আসামির একজন এবি ব্যাংকের সাবেক সাবেক এমডি মশিউর রহমান চৌধুরী।

এজাহারে বলা হয়, অফশোর ব্যাংকিংয়ের মাধ্যমে এবি ব্যাংকের ২৩৬ কোটি টাকা দুবাই ও সিঙ্গাপুরে পাচার করে আত্মসাৎ করা হয়েছে। আসামিরা অফশোর ব্যাংকিংয়ের নামে তথাকথিত এলসির বিপরীতে সর্বমোট ২৩৬ কোটি ৮ লাখ টাকা পাচার করে আত্মসাৎ করেছেন।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২১
এসই/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।