ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন-২০২১

১.১৬ বিলিয়ন ডলার বিনিয়োগের আশ্বাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০২১
১.১৬ বিলিয়ন ডলার বিনিয়োগের আশ্বাস

ঢাকা: ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান বলেছেন, সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন-২০২১’ এর  বিজনেস টু বিজনেস (বিটুবি) সেশনে অংশ নেওয়া উদ্যোক্তারা ১ দশমিক ১৬ বিলিয়ন ডলার বিনিয়োগের আশ্বাস দিয়েছেন। বিশ্বের ৩৮টি দেশের ৫৫২ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ভার্চ্যুয়ালি ৩৬৯টি বিটুবিতে অংশ নিয়ে এই আশ্বাস দেন।

সোমবার (১ নভেম্বর) মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের অংশ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় ও  ডিসিসিআই আয়োজিত সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট-২০২১’ এর আউটকাম ডিক্লারেশন বিষয়ক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

রিজওয়ান রাহমান বলেন, ১৩ দেশের ২০টি কোম্পানি যৌথ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। পাশাপাশি বাংলাদেশ থেকে ২৬টি পণ্য আমদানির বিষয়ে বিদেশি প্রতিষ্ঠানগুলো ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে।

তিনি বলেন, অবকাঠমো, ওষুধ, বেবি বোতল, ছাতা, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং তথ্য-প্রযুক্তিখাতে ৫ দেশের (চীন, নাইজেরিয়া, থাইল্যান্ড, শ্রীলংকা ও ভারত) উদ্যোক্তারা সরাসরি বিনিয়োগে নিজেদের আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়া জ্বালানি, বিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানি, ডেইরি সামগ্রী, চামড়া, তৈরি পোষাক, এফএমসিজি, পাট, অটোমোবাইল প্রভৃতি খাতেও বাংলাদেশে বিদেশি বিনিয়োগের প্রচুর সম্ভাবনা রয়েছে।  

তিনি আরও বলেন, এ সম্মেলন উপলক্ষে বিষয়ভিত্তিক ৬টি ওয়েবিনার আয়োজন করা হয়। যেখানে আলোচকরা ব্যবসা সহায়ক পরিবেশ নিশ্চিতকরণে নীতিমালার সংষ্কার, সহায়ক নতুন নীতিমালা প্রণয়ন, নতুন প্রযুক্তি ব্যবহারের সক্ষমতা তৈরি, মানব সম্পদের দক্ষতা উন্নয়ন, দীর্ঘমেয়াদী আর্থিক সহায়তা প্রদান, এফটিও এবং পিটিএ স্বাক্ষর, কূটনৈতিক সম্পর্ক জোরদার প্রভৃতি বিষয়ে গুরুত্বারোপ করেন।

ঢাকা চেম্বার সভাপতি আরও বলেন, আফ্রিকা, মধ্যপ্রাচ্য, এশিয়া-প্যাসিফিক প্রভৃতি অঞ্চল হতে বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

এলডিসি হতে বাংলাদেশের উত্তোরণ পরবর্তী সময়ে রপ্তানি সম্প্রসারণের প্রতি আরও বেশি হারে মনোযোগী হওয়ার পাশাপাশি রপ্তানির সম্ভাবনাময় দেশগুলোর সঙ্গে দ্রুততম সময়ে এফটিএ ও পিটিএ স্বাক্ষরে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।    

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০২১
এসই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।