ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ফ্রান্স-বাংলাদেশ ব্যবসায়ীক সম্পর্ক আরও বাড়বে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
ফ্রান্স-বাংলাদেশ ব্যবসায়ীক সম্পর্ক আরও বাড়বে

ঢাকা: দেশের ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের সমঝোতা চুক্তি কার্যকর ভূমিকা রাখবে এবং পারষ্পরিক ব্যবসায়িক সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নেবে।

শুক্রবার (১২ নভেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার আয়োজিত বৈঠকে সমঝোতা চুক্তি সই শেষে তিনি এ কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের এ সময়ে, তথ্য প্রযুক্তির সম্ভাবনা কাজে লাগিয়ে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য বাংলাদেশের উদ্যোক্তারা এরই মধ্যে পরিবেশবান্ধব প্রযুক্তির মাধ্যমে কারখানা স্থাপন ও পণ্য উৎপাদন করছেন। বিশ্বের সেরা ১০টি গ্রিন পোশাক কারখানার প্রথম সাতটিই বাংলাদেশের।

বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকারের ঘোষিত নানা প্রণোদনার কথা উল্লেখ করে, বাংলাদেশকে তাদের পরবর্তী বিনিয়োগ গন্তব্য হিসেবে বিবেচনা করতে ফরাসি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি। একই সঙ্গে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদেরও দেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান। বলেন, দেশের শীর্ষ বাণিজ্য সংস্থা হিসেবে এফবিসিসিআই বাংলাদেশে ব্যবসায়িক স্বার্থের সুবিধার্থে সর্বদা উন্মুক্ত।

দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই এবং ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার। নিজ নিজ সংগঠনের পক্ষে চুক্তিতে সই করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ।

অন্যদিকে ফ্যান্সের বাজারে বাংলাদেশি পণ্যের ব্র্যান্ডিং করতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। এ সময় দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে নিয়মিত যোগাযোগের ওপর জোর দেন এফবিসিসিআইর ভাইস প্রেসিডেন্ট এম এ মোমেন।

বৈঠকে আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই পরিচালক প্রীতি চক্রবর্তী ও মো. সাইফুল ইসলাম। এ সময় এফবিসিসিআইর সহ-সভাপতি মো. আমিনুল হক শামীম, সাবেক সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
এসই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।