ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আরও বিস্তৃত হলো বিকাশের রেমিটেন্স সেবা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
আরও বিস্তৃত হলো বিকাশের রেমিটেন্স সেবা

ঢাকা: বিশ্বের অন্যতম শীর্ষ মানি ট্রান্সফার কোম্পানি মানিগ্রামের সঙ্গে বিকাশের অংশীদারিত্বের ফলে এখন থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও অস্ট্রেলিয়ার বিভিন্ন দেশ থেকে ব্যাংকিং চ্যানেল হয়ে সহজেই, তাৎক্ষণিকভাবে রেমিটেন্স গ্রহণ করতে পারবেন পাঁচ কোটি ৬০ লাখ বিকাশ গ্রাহক।

মানিগ্রামের মাধ্যমে রেমিটেন্স পাঠানো সহজ ও সাশ্রয়ী।

মূল্যবান সময় নষ্ট করে কোথাও না গিয়ে প্রবাসীরা অনলাইন অথবা মোবাইল অ্যাপের মাধ্যমে ট্রান্সফার করে, ব্যাংকিং চ্যানেল হয়ে প্রিয়জনের বিকাশ অ্যাকাউন্টে রেমিটেন্স পাঠিয়ে দিতে পারেন। মানিগ্রাম থেকে টেকনোলজি এগ্রিগেটর কোম্পানি ‘থিউনস’-এর সহযোগিতায় ব্যাংকিং চ্যানেল হয়ে শেষ ধাপে বিকাশে টাকা আসার এ পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হয় মুহূর্তেই, ফলে প্রবাসীর পাঠানো টাকা সঙ্গে সঙ্গেই পেয়ে যান দেশে থাকা প্রিয়জন।

মানিগ্রামের চেয়ারম্যান ও সিইও অ্যালেক্স হোমস বলেন, গ্রাহকদের কাছে বিকাশের মতো রেমিটেন্স পৌঁছে দেওয়ার কাজ করে যে প্রতিষ্ঠানগুলো তাদের সঙ্গে নেটওয়ার্ক আরও শক্তিশালী করতে আমরা উদ্যোগী। এরই অংশ হিসেবে বিকাশের পাঁচ কোটি ৬০ লাখ গ্রাহক যুক্ত হলো এ নেটওয়ার্কে। এ অংশীদারিত্ব আমাদের প্রবৃদ্ধির ধারাকে আরও শক্তিশালী করবে। গ্রাহকদের ডিজিটাল লেনদেনের প্রতি অব্যাহত ঝোঁক ও তাদের চাহিদা মাথায় রেখেই মানিগ্রাম উদ্ভাবনী সব আর্থিক সেবা দেওয়ার জন্য প্রস্তুত ও সক্ষম।

থিউনসের প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার ডি ক্যালুয়ে বলেন, আমরা বিশ্বাস করি, বিশ্বব্যাপী দ্রুত ও কম খরচে পেমেন্ট করতে পারার সুযোগ সবার মৌলিক অধিকার এবং প্রযুক্তিই একমাত্র তা অর্জনে সহায়তা করতে পারে। আমরা আনন্দিত যে মানিগ্রাম ও বিকাশের সঙ্গে এ অংশীদারিত্বের মাধ্যমে বাংলাদেশের মানুষের ডিজিটাল লেনদেনকে আরও নিরবচ্ছিন্ন করার পথে আমরা আরেক ধাপ এগিয়ে গেলাম।

বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ বলেন, মানিগ্রামের মাধ্যমে বিদেশ থেকে দেশে রেমিটেন্স আনার সুবিধা চালু করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এ অংশীদারিত্বের ফলে আর্থিক অন্তর্ভুক্তি যেমন ত্বরান্বিত হবে, তেমনি দেশে রেমিটেন্সের প্রবাহ আরও বেগবান হবে। দেশে থাকা প্রবাসীর প্রিয়জনরা তাৎক্ষণিক বিকাশ অ্যাকাউন্টে টাকা পেয়ে আর্থিক লেনদেনে আরও বেশি স্বাধীনতা ও সক্ষমতা অর্জন করবেন।

বর্তমানে দেশের নয়টি বাণিজ্যিক ব্যাংকে সেটেলমেন্টের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে বিশ্বের ৯০টির বেশি দেশ থেকে ৫০টির বেশি মানি ট্রান্সফার প্রতিষ্ঠান হয়ে রেমিটেন্স আসছে বিকাশ অ্যাকাউন্টে। প্রবাসীদের প্রিয়জনরা তাদের বিকাশ অ্যাকাউন্টে আসা রেমিটেন্সের অর্থ প্রয়োজন অনুসারে ক্যাশ আউট করা, সেন্ড মানি করা, পেমেন্ট দেওয়া, সব ধরনের পরিষেবার বিল পরিশোধ, ব্যাংক টু বিকাশ টাকা ট্রান্সফার, ফুড ডেলিভারি কিংবা রাইড শেয়ারিংয়ের পেমেন্ট, মোবাইল রিচার্জসহ আরও অসংখ্য প্রয়োজনে ব্যবহার করতে পারছেন।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।