ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

১০ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন হল মালিকরা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
১০ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন হল মালিকরা 

ঢাকা: এখন থেকে পুরোনো সিনেমা হল সংস্কার, আধুনিকায়ন ও নতুন নির্মাণের জন্য ১ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন হল মালিকরা।

এর আগে এক সার্কুলারে বাংলাদেশ ব্যাংক এই ঋণের পরিমাণ ৫ কোটি টাকা নির্ধারণ করে দিয়েছিল।

আবহমান সংস্কৃতি, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে দর্শকদেরকে সুস্থধারার বিনোদনে আকৃষ্ট করার লক্ষ্যে দেশব্যাপী বিদ্যমান সিনেমা হল/সিনেপ্লেক্স সংস্কার ও নতুন নতুন সিনেমা হল/সিনেপ্লেক্স নির্মাণের উদ্দেশ্যে এই ঋণ বিতরণ করবে ব্যাংকগুলো।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সংশোধিত সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, নতুন সিনেমা হল নির্মাণ এবং বিদ্যমান সিনেমা হল সংস্কার ও আধুনিকায়নের ক্ষেত্রে অত্র পুনরায় অর্থায়ন তহবিলের আওতায় সর্বোচ্চ ১০ কোটি টাকা ঋণ সুবিধা পাওয়া যাবে। একই ভবনে একটি কোম্পানি/ব্যক্তি মালিকানাধীন (একক বা যৌথভাবে) সিনেপ্লেক্স যতসংখ্যক স্ক্রিনবিশিষ্ট হোক না কেন তা আলোচ্য পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় ঋণ প্রাপ্তির ক্ষেত্রে ‘একটি ইউনিট’ হিসেবে বিবেচিত হবে। এমন নতুন ‘একটি ইউনিট’ স্থাপনের ক্ষেত্রে সর্বোচ্চ ১০ কোটি টাকা এবং বিদ্যমান ‘একটি ইউনিট’ সংস্কারের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ কোটি টাকা ঋণ সুবিধা পাবে।  

তবে ঋণ দেওয়ার আগে যাচিত ঋণ চাহিদার বিষয় সংশ্লিষ্ট ব্যাংক থেকে পর্যালোচনান্তে নিশ্চিত হতে হবে। আলোচ্য পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ঋণ সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে একটি সিনেমা হল/সিনেপ্লেক্সের আসন সংখ্যা ন্যূনতম ১০০ হতে হবে। ভাড়া করা বা ইজারা করা স্থাপনায় বিদ্যমান বা নির্মিতব্য সিনেমা হল বা সিনেপ্লেক্সের মালিকপক্ষের সঙ্গে ভবন মালিকের ভাড়া বা ইজারা চুক্তির মেয়াদ প্রদেয় ঋণ পরিশোধের জন্য নির্ধারিত মেয়াদের চেয়ে কমপক্ষে ৫ বছর বেশি হতে হবে।  

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। সিনেমা হল সংস্কার, আধুনিকায়ন ও নতুন নির্মাণের জন্য ১ হাজার কোটি টাকার তহবিল গঠন করে ঋণ বিতরণের জন্য চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
এসই/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।