ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ডেল্টা লাইফের নামে সাড়ে ২৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
ডেল্টা লাইফের নামে সাড়ে ২৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির মামলা

ঢাকা: ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর তদন্ত করে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ২৫ কোটি ৩৪ লাখ টাকা ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করেছে।  

ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় ইন্স্যুরেন্স কোম্পানিটির নামে  ভ্যাট আইনে মামলা করা হয়েছে।

 

বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) দুপুরে এ মামলা করা হয়েছে বলে ভ্যাট গোয়েন্দা সূত্রে জানা গেছে।

জানা গেছে, ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগ থাকায় ভ্যাট গোয়েন্দার উপ-পরিচালক মুনাওয়ার মুরসালীনের নেতৃত্বে একটি দল ইন্স্যুরেন্স কোম্পানির ২০১৩ সালের জানুয়ারি হতে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত তদন্ত করে। ভ্যাট গোয়েন্দার দল তদন্তের স্বার্থে প্রতিষ্ঠান কর্তৃক জমাকৃত ট্রেজারি চালানের কপি ও অন্যান্য দলিলাদি হতে প্রাপ্ত তথ্য-উপাত্তের আড়াআড়ি যাচাই করে প্রতিবেদন প্রস্তুত করা হয়।
 
প্রতিবেদন অনুযায়ী দেখা যায়, প্রতিষ্ঠানটি স্বাস্থ্য বিমার ওপর ১ কোটি ৯ লাখ ৭৬ হাজার ১ টাকা পরিশোধ করেছে। কিন্তু প্রতিষ্ঠানটির প্রদেয় ভ্যাটের পরিমাণ ছিল ৯ কোটি ৭৮ লাখ ৫১ হাজার ৯৫৫ টাকা। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি প্রকৃত বিক্রয় তথ্য গোপন করেছে। এ ফাঁকির ওপর ভ্যাট আইন অনুসারে মাস ভিত্তিক ২% হারে ১২ কোটি ৯ হাজার ২৫০ টাকা সুদ টাকা প্রযোজ্য হবে।  

বর্ণিত তদন্ত মেয়াদে প্রতিষ্ঠানটি সর্বমোট অপরিশোধিত ভ্যাটের পরিমাণ ১১ কোটি ৭৬ লাখ ৩৪ হাজার ২৬২ টাকা এবং সুদ বাবদ ১৩ কোটি ৫৮ লাখ ১০ হাজার ৭৯৯ টাকাসহ সর্বমোট ২৫ কোটি ৩৪ লাখ ৪৫ হাজার ৬১ টাকা রাজস্ব পরিহারের তথ্য উদঘাটিত হয়।

তদন্তে আরও দেখা যায় যে প্রতিষ্ঠানটি সরকারের ভ্যাট ফাঁকির উদ্দেশে নানা ধরনের জালিয়াতি ও মিথ্যার আশ্রয় নিয়েছে, যা ভ্যাট আইন অনুসারে শাস্তিযোগ্য অপরাধ। একারণে বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি মামলা করা হয়েছে।

তদন্তে উদ্ঘাটিত পরিহারকৃত ভ্যাট আদায়ের আইনানুগ পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য প্রতিবেদনটি কাস্টমস, এক্সাইজ ওভ্যাট কমিশনারেট, ঢাকা উত্তরে পাঠানো হয়েছে। একইসঙ্গে সংশ্লিষ্ট মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) সার্কেল, বিভাগীয় দপ্তর, কমিশনারেটকে প্রতিষ্ঠানের ওপর নিয়মিত নজরদারির জন্যও সুপারিশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
এসএমএকে/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।