ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৪০ কোম্পানি পেল করপোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২১
৪০ কোম্পানি পেল করপোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: স্বচ্ছ করপোরেট গভার্নেন্সের স্বীকৃতি পেয়েছে ৪০টি কোম্পানি। ২০২০ সালে এসব প্রতিষ্ঠান সামগ্রিক ব্যবস্থাপনার ক্ষেত্রে করপোরেট ন্যায়পরায়ণতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতা বজায় রাখায় করপোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড দিয়েছে ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

রোববার (১২ ডিসেম্বর) রাতে রাজধানীর রেডিসন ব্লু  ঢাকা ওয়াটার গার্ডেনে আয়োজিত অনুষ্ঠানে সম্মাননা দেওয়া হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ।

এ সময় টিপু মুনশি বলেন, বর্তমান বাণিজ্যিক বিশ্বে দক্ষ করপোরেট গভার্নেন্সের গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে। দেশের সব তালিকাভুক্ত কোম্পানির মধ্যে সুষ্ঠু করপোরেট গভর্নেন্স কালচার নিশ্চিত করতে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারের স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য করপোরেট গভর্নেন্স একটি প্রধান নির্ধারক। বিএসইসি ক্রমাগত দেশের করপোরেট গভার্নেন্সের কার্যক্রম পর্যালোচনা করছে এবং এক্ষেত্রে চার্টার্ড সেক্রেটারিরা গভর্নেন্সের শ্রেষ্ঠত্ব নিশ্চিত করতে বিশেষ ভূমিকা পালন করে আসছে।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, সুশাসন আমাদের দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি।

সভাপতির বক্তব্যে আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ বলেন, বর্তমান প্রেক্ষাপটে কর্মক্ষেত্রে সুষ্ঠু করপোরেট গভর্নেন্স চর্চা অত্যন্ত আবশ্যক। এজন্যে কোম্পানিতে কর্মরত সব ব্যক্তিদের প্রয়োজন টেকসই উন্নয়ন ও সর্বাধিক মূল্যবোধের চর্চা করা।

ডিএসই এবং সিএসই এর অধিভুক্ত কোম্পানিগুলোকে মোট ১৩টি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়। বাণিজ্য মন্ত্রী বিজয়ী কোম্পানিগুলোকে ট্রফি তুলে দেন।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত ক্যাটাগরিগুলোর মধ্যে জেনারেল ব্যাংকিং সেক্টরে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক সিলভার এবং ডাচ-বাংলা ব্যাংক ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ইসলামিক ব্যাংকিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে শাহজালাল ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক সিলভার এবং সোশ্যাল ইসলামী ব্যাংক ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।  

নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স সিলভার এবং বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।  

জেনারেল ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি, রিলায়েন্স ইন্স্যুরেন্স সিলভার এবং প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি ব্রোঞ্জ অ্যাওয়ার্ড জিতেছে।  

লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স সিলভার এবং সোনালী লাইফ ইন্স্যুরেন্স ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।  

ফার্মাসিউটিক্যাল এবং কেমিক্যাল ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস সিলভার এবং ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।  

টেক্সটাইল এবং আরএমজি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে মতিন স্পিনিং মিলস, প্যারামাউন্ট টেক্সটাইল সিলভার এবং এনভয় টেক্সটাইলস ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।  

ফুড এবং এল্যাইড ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ, ইউনিলিভার সিলভার এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।  

আইটি এবং টেলিকম ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে গ্রামীণফোন, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল সিলভার এবং আমরা নেটওয়ার্কস ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ইঞ্জিনিয়ারিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে সিঙ্গার, বিবিএস ক্যাবলস সিলভার এবং ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ম্যারিকো বাংলাদেশ সিলভার এবং যৌথভাবে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে লাফার্জহোলসিম এবং আরএকে সিরামিকস।

ফুয়েল এবং পাওয়ার ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে সামিট পাওয়ার, এমজেএল বাংলাদেশ সিলভার এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

সার্ভিস-প্রোভাইডিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস, ইস্টার্ন হাউজিং সিলভার এবং ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে সামিট এলায়েন্স পোর্ট।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২১
এসই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।