ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে কমলেও লেনদেন বেড়েছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২২
ডিএসইতে কমলেও লেনদেন বেড়েছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০৪ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৯২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৫৬ ও ২৫৭১ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে এক হাজার ১৮২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১২২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৩১৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৭টি কোম্পানি কমেছে ১৮০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান—বেক্সিমকো লিমিটেড, বিএসসি, ফরচুন সু, একটিভ ফাইন, লাভেলো আইসক্রিম, জেনেক্স, পাওয়ার গ্রিড, সোনালি পেপার, অরিয়ন ফার্মা ও জিএসপি ফাইন্যান্স।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ১৫৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩০টির, কমেছে ১২৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে ৩৫ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৮ কোটি ৬৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa