ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

৩৭ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে সোয়ান গ্রুপের ৩ প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২২
৩৭ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে সোয়ান গ্রুপের ৩ প্রতিষ্ঠান

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর সোয়ান গ্রুপের তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত করে ১৩৬ কোটি ৫ লাখ টাকার গোপন বিক্রয় হিসাব আটক করেছে। সরকারের প্রায় ৩৬ কোটি ৬৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি দেওয়ায় প্রতিষ্ঠান তিনটির বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা।

মঙ্গলবার (৪ জানুয়ারি) ভ্যাট গোয়েন্দা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সোয়ান ইন্ডাষ্ট্রিজ লিমিটেড (ফোম), সোয়ান কেমিক্যালস লিমিটেড এবং সোয়ান ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের (ম্যাট্রেস) বিরুদ্ধে এ মামলা করা হয়েছে।

সূত্র আরও জানায়, নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি প্রতিষ্ঠানটি উৎপাদিত পণ্য চালান ছাড়াই সরবরাহ করে দীর্ঘ দিন যাবৎ সরকারের বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকি দিয়ে আসছে মর্মে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে অভিযোগ দায়ের করেন।

সেই অভিযোগের প্রেক্ষিতে সংস্থার উপ-পরিচালক মোহাম্মদ সাজেদুল হকের নেতৃত্বে ২০২১ সালের ২৩ নভেম্বর সোয়ান গ্রুপের প্রধান কার্যালয় গুলশান গ্রেস, হাউস-ডিডাব্লিউএস (সি)-০৮, গুলশান-১ ঢাকা-১২১২ এ অভিযান চালায় ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

অভিযানে গোয়েন্দার দল দেখতে পান, প্রতিষ্ঠানটি মাসিক দাখিলপত্রে প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দিয়েছে।

তদন্ত মেয়াদে প্রতিষ্ঠান তিনটির সর্বমোট অপরিশোধিত ভ্যাটের পরিমাণ ২০ কোটি ৪০ লাখ ৬৯ হজার ৪৯৩ টাকা এবং সুদ বাবদ ১৬ কোটি ২৮ লাখ ৫০ হজার ২০৫ টাকাসহ সর্বমোট ৩৬ কোটি ৬৯ লাখ ১৯ হাজার ৬৯৮ টাকা রাজস্ব পরিহারের তথ্য উদঘাটিত হওয়ায়। এ কারণে মঙ্গলবার সোয়ান গ্রুপের তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইনে পৃথক তিনটি মামলা দায়ের করা হয়েছে।

তদন্তে পরিহারকৃত ভ্যাট আদায়ে আইনানুগ পরবর্তী কার্যক্রম নেওয়ার জন্য প্রতিবেদনের মধ্যে দুইটি সংশ্লিষ্ট ঢাকা উত্তর ও অন্যটি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হবে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa