ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বৈদেশিক বাণিজ্যে নীতি সহায়তা ৩০ জুন পর্যন্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
বৈদেশিক বাণিজ্যে নীতি সহায়তা ৩০ জুন পর্যন্ত

ঢাকা: আমদানি-রপ্তানি সংক্রান্ত বৈদেশিক বাণিজ্যে নীতি সহায়তার মেয়াদ চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করেছে বাংলাদেশ ব্যাংক। এসব সহায়তার মেয়াদ ২০২১ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়ার পরে নতুন করে আবারও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার ব্যাংকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, নীতি সহায়তার অংশ হিসেবে রপ্তানি মূল্য প্রত্যাবাসন সময় ২৭০ দিন পর্যন্ত রাখা হয়েছে। সাপ্লায়ার্স/বায়ার্স ক্রেডিটের আওতায় স্থাপিত ব্যাক টু ব্যাক ঋণপত্রের দায় পরিশোধের নিমিত্তে ইডিএফ থেকে ২৭০ দিন সময়ের জন্য অর্থায়ন সুবিধা গ্রহণ করা যাবে মর্মে সার্কুলারে বলা হয়েছে।

এ বিষয়ে ব্যাংক এমডিদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান আলী রেজা ইফতেখার বলেন, বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত ব্যবস্থা বৈদেশিক বাণিজ্যে স্বস্তি প্রদান করবে। আলোচ্য সময়ে সহায়তায় রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো তাদের সমস্যা কটিয়ে উঠতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলমান পরিস্থিতিতে রপ্তানিকারকদেরকে স্বস্তি দেয়ার জন্য কতিপয় নীতি সহায়তার সময়সীমা পূর্বের ন্যায় বৃদ্ধি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জানুয়ারি ৬,২০২২
এসই/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa