ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

দাম নিয়ে ক্রেতাদের অভিযোগ, স্বাভাবিক বলছেন বিক্রেতারা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
দাম নিয়ে ক্রেতাদের অভিযোগ, স্বাভাবিক বলছেন বিক্রেতারা ...

পাবনা: কৃষি সমৃদ্ধ পাবনা জেলাতে শীতের সবজিতে ভরপুর রয়েছে বাজারগুলো। পাইকারি থেকে খুচরা বাজারে দামের পার্থক্য কেজিতে ৫ থেকে ১০ টাকা।

তবে বেশিরভাগ সবজি ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আমদানী করা সব ধরনের আদা ৫০ থেকে ৬০ টাকা, নতুন আলু ২০ থেকে ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে পাবনার বাজারে। এছাড়া টমেটো, ফুলকপি, বাঁধাকপি, বেগুন, শিম, লাউ, গাজর, কাঁচা মরিচ, পেঁয়াজ সকল ধরনের নিত্য প্রয়োজনীয় সবজি ৩০ থেকে ৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তবে নতুন পেঁয়াজের বাজার প্রতিদিনই উঠানামা করছে। ভালো জাতের দেশি পেঁয়াজ ১১শ থেকে সাড়ে ১১শ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। সেটি খুচরা বাজারে ৪০ থেকে ৪৫ টাকা ও পাইকার বাজারে ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

শীতে ওঠা নতুন মটরশুঁটি বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। এছাড়া মাছ, মাংস আগের দামেই বিক্রি হচ্ছে। শুধু চিকন চালের দাম ২ থেকে ৩ টাকা কেজিতে বেড়েছে। তবে মোটা চাল আগের দরেই বিক্রি হচ্ছে।

শনিবার সকালে পাবনার বাজারে সরজমিন গিয়ে দেখা যায়, পাইকারি বাজারে শীতের সবজি স্বাভাবিক দামেই বিক্রি হচ্ছে। তবে বাজারে আসা বিভিন্ন এলাকার পাইকারি ক্রেতারা দাম নিয়ে অভিযোগ করে বলেন, শীতের এই সময় বিগত বছরে বেশ অল্প দামে সাধারণ মানুষ সবজি কিনেছে। কিন্তু এবার বাজারে শীতের সবজি প্রথম থেকেই বেশ চড়া দামে বিক্রি হচ্ছে। প্রতিটি সবজি কেজি ৩০ টাকার কম নয়। এই সবজি পাইকারি দামে কিনে খুচরা বাজারে বিক্রি করতে গেলে দাম পাচ্ছেনা তারা।

বাজারের পাইকারি বিক্রেতারা অভিযোগ করে বলেন, এবারে শীতের সবজি স্বাভাবিক দামে বিক্রি হচ্ছে। মূলত কৃষক ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। পেঁয়াজ, কাঁচা মরিচ, আলু, আদাসহ সকল ধরনের সবজি ৩০ থেকে ৪০ টাকা কেজি দরের মধ্যে রয়েছে। এরচেয়ে কম দাম হলে কৃষক ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে।

বাজারে পাইকারি সবজি বিক্রি করতে আসা কৃষকরা জানান, এতো কষ্ট করে সবজি চাষ করে ন্যায্যমূল্য পাচ্ছেনা তারা। বাজারের সকল দ্রব্যমূল্যের দাম বেড়েছে। তেলের দাম বৃদ্ধির জন্য সব পণ্যের ওপর প্রভাব পড়েছে দামের। বাজারে যে পরিমাণ সবজি আমদানি হচ্ছে সেটি স্থানীয়দের চাহিদা মিটিয়ে সরবরাহ হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। তবে কাঁচা সবজির দাম ওঠানামা করে। তবে দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন সাধারণ কৃষকেরা।

বাজারে আসা একাধিক ক্রেতা অভিযোগ করে বলেন, বাজার তদারকির অভাবে বাজারে সব ধরনের নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বেশ চরা রয়েছে। শীতের এই সময়ে আরো অল্প দামে সব ধরেনের সবজির দাম হওয়ার কথা। কিন্তু সেটি এখন নিয়ন্ত্রণ করছে ব্যাপারীরা। তেল থেকে শুরু করে চাল, ডাল, মাংস, মাছ, সকল কিছুরই দাম বেড়েছে। তাই ভোক্তাদের অধিকার নিশ্চিতের জন্য সরকারের নজর দেওয়া উচিৎ।

এদিকে পাবনাতে গত এক সপ্তাহ ধরে চলে আসা তীব্র শীত কিছুটা কমতে শুরু করেছে। গত সপ্তাহে পাবনাতে মৃদু শৈত্য প্রবাহ থাকলেও বর্তমানে ১২.২ ডিগ্রি সেলসিয়াস রয়েছে। উত্তরের হাওয়া কিছুটা কম হওয়ার কারণে শীতের তীব্রতাও কম অনুভব হচ্ছে পাবনাতে।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa