ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মোংলা বন্দরে প্রথমবারের মত গিয়ারলেস জাহাজে পণ্য খালাস-বোঝাই 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
মোংলা বন্দরে প্রথমবারের মত গিয়ারলেস জাহাজে পণ্য খালাস-বোঝাই 

বাগেরহাট: প্রতিষ্ঠার পর থেকে প্রথমবারের মত মোংলা সমুদ্র বন্দরে গিয়ারলেস (নিজস্ব ক্রেনবিহীন) জাহাজের পণ্য বোঝাই ও খালাস শুরু হয়েছে।  

বন্দর কর্তৃপক্ষের নিজস্ব মোবাইল হারবার ক্রেনের মাধ্যমে পানামা পতাকাবাহী জাহাজ এমভি ফিলোটিমো থেকে পণ্য খালাস ও বোঝাই করা হয়।

এদিন জাহাজ থেকে ২৬৩টি পণ্যবাহী কন্টেইনার খালাস করা হয়। খালাস শেষে রপ্তানিযোগ্য ৩৪৪ কন্টেইনার পণ্য মোবাইল হারবার ক্রেনের মাধ্যমে জাহাজে বোঝাই করা হয়।  

রোববার (০৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় পণ্য বোঝাই জাহাজটি মালায়শিয়ার উদ্দেশে বন্দর ছেড়ে যায়।  

এর আগে বৃহস্পতিবার (০৩ ফেব্রুয়ারি) ১৭২ মিটার দৈর্ঘ্য এবং ৬.৯ মিটার গভীরতার জাহাজটি ৪৮৬ টিউজ কন্টেইনার পণ্য নিয়ে মোংলা বন্দরে আসে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও গণসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান বলেন, ১৯৫০ সালে মোংলা বন্দর প্রতিষ্ঠার ৭১ বছর পর এবারই প্রথম মোংলা বন্দরে কোনো গিয়ারলেস (নিজস্ব ক্রেনবিহীন) জাহাজ এলো। সম্প্রতি মোংলা বন্দর কর্তৃপক্ষের নিজস্ব সক্ষমতা বৃদ্ধির জন্য সম্প্রতি কেনা দু’টি মাল্টিপারপাস ক্রেন এবং চারটি মোবাইল হারবার ক্রেন দিয়ে পণ্য খালাস ও বোঝাই সম্পন্ন করা হয়েছে।

মাকরুজ্জামান আরও বলেন, এর আগে বন্দরে শুধুমাত্র নিজস্ব ক্রেনসংযুক্ত কন্টেইনার বহনকারী জাহাজ আসত। যার কন্টেইনার হ্যান্ডলিং প্রোডাক্টটিভিটি ছিলে ঘণ্টায় গড়ে আটটি কন্টেইনার। বর্তমানে বন্দর কর্তৃপক্ষের নিজস্ব ক্রেন দিয়ে জাহাজে পণ্য বোঝাই ও খালাসের প্রোডাক্টিভিটি ঘণ্টায় ১৫টি কন্টেইনার। এছাড়া মোংলা বন্দরে কন্টেইনারবাহী জাহাজ হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে ২০২০-২০২১ এবং ২০২১-২০২২ অর্থবছরে টার্ন অ্যারাউন্ড টাইম আড়াই থেকে তিনদিন ছিল। বর্তমানে কন্টেইনারবাহী জাহাজের টার্ন অ্যারাউন্ড টাইম দু’দিনে হয়ে যাচ্ছে। যার ফলে ব্যবসায়ীদের খরচ ও সময় দুই-ই হ্রাস পাচ্ছে।

বাংলাদেশ  সময়: ১০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।