ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাড়তি খরচ ছাড়াই নগদে বিদ্যুৎ বিল পরিশোধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
বাড়তি খরচ ছাড়াই নগদে বিদ্যুৎ বিল পরিশোধ ...

ঢাকা: এখন থেকে নগদের মাধ্যমে দেশের নির্দিষ্ট কিছু এলাকার গ্রাহকরা ঝামেলাহীনভাবে তাদের পল্লী বিদ্যুতের প্রিপেইড বিল দিতে পারবেন। এতে গুণতে হবে না কোনও বাড়তি খরচ।

গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধের ঝামেলা দূর করার পাশাপাশি আর্থিক সাশ্রয়ের জন্য  প্রিপেইড মিটারের বিল পরিশোধের সুবিধা নিয়ে এসেছে কোম্পানিটি। এখন থেকে নগদ অ্যাপ অথবা ইউএসএসডিয়ের (*১৬৭#) মাধ্যমে ১২টি পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় সাভার, কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ ও ভালুকার গ্রাহকরা তাদের প্রিপেইড মিটারের বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।

এছাড়া গ্রাহকরা তাদের নিকটবর্তী নগদ উদ্যোক্তার কাছে গিয়েও বিনা খরচে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। গ্রাহকরা অ্যাপের মাধ্যমে নগদে বিদ্যুৎ বিল দিতে চাইলে শুরুতে নগদ অ্যাপের হোম স্ক্রিন থেকে ‘বিল পে’ নির্বাচন করতে হবে। তারপর ইলেক্ট্রিসিটি সিলেক্ট করে বিআরইবি সিলেক্ট করতে হবে। পরবর্তীতে মিটার নম্বর দিয়ে বিলের পরিমাণ লিখতে হবে। এরপর নগদের পিন নম্বর দিয়ে ট্যাপ করে ধরে রাখতে হবে।

নগদের ইউএসএসডি কোড ব্যবহারের মাধ্যমে পল্লী বিদ্যুতের প্রিপেইড বিল পরিশোধ করতে গ্রাহককে প্রথমেই *১৬৭# ডায়াল করতে হবে। তারপর মেন্যু থেকে ৫ চেপে ‘বিল পে’ সিলেক্ট করতে হবে। তারপর ইলেক্ট্রিসিটি সিলেক্ট করে  বিআরইবি সিলেক্ট করতে হবে। পরবর্তীতে মিটার নম্বর দিয়ে বিলের পরিমাণ লিখতে  হবে এবং নগদের পিন নম্বর দিয়ে বিল পরিশোধ করতে হবে।

বিল পরিশোধ হয়ে গেলে গ্রাহকরা টোকেন নম্বরসহ একটি এসএমএস পাবেন। এই টোকেন নম্বরটি গ্রাহককে তার ডিজিটাল মিটারে ম্যানুয়ালি প্রবেশ করিয়ে রিচার্জটি সম্পূর্ণ করতে হবে।

নগদের মাধ্যমে পল্লী বিদ্যুতের প্রিপেইড বিল পরিশোধের ক্ষেত্রে একজন গ্রাহক সর্বনিম্ন ৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ যেকোনো পরিমাণ বিল পেমেন্ট করতে পারবেন।

এর আগে, কোনও ধরনের ফি নেওয়া ছাড়া পোস্টপেইড মিটারের বিল দেওয়ার সেবা চালু করে নগদ। যার ফলে মানুষের আর্থিক সাশ্রয়ের একটি সুযোগ তৈরি হয়েছে। পাশাপাশি বিদ্যুৎ বিল দিতে আর কাউকে লাইনে দাঁড়িয়ে থাকতে হয় না।

নগদের মাধ্যমে পল্লী বিদ্যুতের প্রিপেইড বিল পরিশোধের সেবা নিয়ে কোম্পানিটির প্রধান বিপণন কর্মকর্তা শেখ আমিনুর রহমান বলেন, মানুষকে ডিজিটাল লাইফে অভ্যস্ত করতে এবং নতুন নতুন সেবা চালু করতে প্রতিনিয়ত কাজ করছে নগদ। আমরা বিশ্বাস করি, নতুন এই সেবাটি মানুষের জীবনকে সহজ করতে ভূমিকা রাখবে এবং মানুষ ঘরে বসে এই সেবাটি উপভোগ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা,  ফেব্রুয়ারি ৭,২০২২
এসই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।