ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কন্টাক্টলেস পেমেন্ট সার্ভিসে কার্ড লেনদেনের অনুমতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
কন্টাক্টলেস পেমেন্ট সার্ভিসে কার্ড লেনদেনের অনুমতি

ঢাকা: নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তিতে কন্টাক্টলেস পেমেন্ট সার্ভিসে দ্বারা কার্ডভিত্তিক লেনদেনের অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ডেবিট ও প্রিপেইড কার্ডভিত্তিক প্রতিটি লেনদেনের সর্বোচ্চ সীমা ৩ হাজার টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ মার্চ) বাংলাদেশ ব্যাংক এসংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংক, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার, পেমেন্ট সিস্টেম অপারেটরের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।  

এনএফসি প্রযুক্তিতে কার্ডের লেনদেন সহজ ও গতিশীল হওয়ায় ক্রেডিট কার্ডের মাধ্যমে এ ধরনের কন্টাক্টলেস পেমেন্ট সার্ভিসের ব্যবহার জনপ্রিয় হয়েছে। গ্রাহকের চাহিদা বিবেচনায় ক্রেডিট কার্ডের পাশাপাশি ডেবিট ও প্রিপেইড কার্ডের লেনদেনেও এনএফসি প্রযুক্তির ব্যবহার প্রচলন করলে ইলেকট্রনিক লেনদেন বাড়বে মর্মে আশা করা যায়।

এমতাবস্থায়, নির্দেশনাসমূহ প্রদান করা হলো, ইএমভিকো কমপ্লায়েন্ট ডেবিট ও প্রিপেইড কার্ডে এনএফসি প্রযুক্তি ব্যবহার করে লেনদেন পরিচালনা করা যাবে। এনএফসি প্রযুক্তির মাধ্যমে সংঘটিত ডেবিট ও প্রিপেইড কার্ডভিত্তিক প্রতিটি লেনদেনের সর্বোচ্চ সীমা ৩ হাজার টাকা নির্ধারণ করা হলো। উক্ত সীমার মধ্যে শুধুমাত্র এনএফসি প্রযুক্তির কার্ড-ভিত্তিক লেনদেনের জন্য পিন বা ২ ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহারের বাধ্যবাধকতাও শিথিল করা হলো। তবে, এসএমএস এলার্ট সার্ভিসের মাধ্যমে এ ধরনের প্রতিটি লেনদেনের তথ্য তাৎক্ষণিকভাবে গ্রাহককে অবহিত করতে হবে। কার্ড ইস্যুয়িং ব্যাংক/প্রতিষ্ঠান এনএফসি প্রযুক্তির মাধ্যমে একক কার্ডে সংঘটিত দৈনিক লেনদেনের সর্বোচ্চ সংখ্যা নির্ধারণ করতে পারে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।