ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সোনালী ব্যাংকের সেবার মানোন্নয়ন করতে বললেন গভর্নর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
সোনালী ব্যাংকের সেবার মানোন্নয়ন করতে বললেন গভর্নর

ঢাকা: রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকের গ্রাহক সেবার মানোন্নয়নের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।  

বৃহস্পতিবার (২৪ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোনালী ব্যাংকের ৫০ বছর পূর্তি ও সুর্বণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।  

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, এখনও গ্রাহকবান্ধব সেবার জায়গায় পৌঁছাতে পারেনি সোনালী ব্যাংক। গ্রাহকের প্রতি সব সময় সদাচারণ করতে হবে। গ্রাহক আকর্ষণের জন্য প্রচারের প্রয়োজন হয় না যদি সেবার মান ভালো হয়। গ্রাহক সন্তুষ্টির জন্য ভালো সেবাই একমাত্র প্রচার। দেশের সবচেয়ে বড় ব্যাংক হিসেবে সোনালী ব্যাংককে গ্রাহক সেবার মান আরও উন্নত করতে হবে। আন্তর্জাতিক মূদ্রা তহবিল আমাদের খেলাপি ঋণ নিয়ে বলে, বাস্তবের সঙ্গে তার কোনো সম্পর্ক আছে বলে মনে হয় না। ২০০০ সালে সোনালী ব্যাংকের খেলাপি ঋণ ছিল ৪০ দশমিক ৮৫ শতাংশ। ২০২১ সালে এসে তা কমে দাঁড়িয়েছে ১৭ দশমিক ৭৬ শতাংশে। সোনালী ব্যাংক নিয়ে অনেকেই নেতিবাচক মন্তব্য করে। আমার মনে হয় সোনালী ব্যাংক নিয়ে মন্তব্য করা এখন অপ্রাসঙ্গিক হয়ে গেছে।  

গভর্নর বলেন, সোনালী ব্যাংকে ঋণ প্রসেসিং করতে অনেক সময় লাগে। যেটা আরও কমিয়ে আনতে হবে। সেবা দিতে গ্রাহককে অগ্রাধিকার দিতে হবে। হলমার্কের ঘটনায় ঋণ বিতরণে কর্মকর্তাদের মধ্যে আতঙ্ক তৈরি হওয়ার পরে ঋণ বিতরণ করতে অনীহা তৈরি হয়েছে। যেটা ঠিক না। ঋণ নিয়ে আদায় করে ব্যবসা করতে হবে। সঠিক ভাবে ঋণ দিলে কেউ বিপদে পড়বেন না। মামলাও হবে না, দুদক ডাকবে না। সোনালী ব্যাংকের এখনও ১৬টি লোকসানি শাখা রয়েছে। লোকসানী শাখা শূন্যতে নামিয়ে আনতে হবে।  

সমাপনী বক্তব্যে সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী অনুষ্ঠানে উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর গ্রাহক সেবার মান উন্নয়নে সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান। এ সময় কর্মীরা চেয়ারম্যানের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। আগামী ছয়মাসের মধ্যে সেবার মান উন্নয়নের প্রতিশ্রুতি দেন কর্মীরা।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান।  

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।