ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চড়া দামেই বিক্রি হচ্ছে লেবু

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
চড়া দামেই বিক্রি হচ্ছে লেবু

মৌলভীবাজার: মৌলভীবাজার জেলার একাধিক উপজেলায় লেবু চাষ হয়। শ্রীমঙ্গল, কমলগঞ্জ, জুড়ী, কুলাউড়া উপজেলার পাহাড়ি টিলাভূমিতে হয় কাগজি লেবুর চাষ।

এরমধ্যে সবচেয়ে বেশি আবাদ হয় শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলায়। সেখানকার পাইকারি বাজারের সঙ্গে খুচরা বাজারে লেবুর দামে রয়েছে বিশাল ব্যবধান।

বাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারে ছোট সাইজের লেবু ৫ টাকা পিস, মাঝারি সাইজ ৭ টাকা পিস বিক্রি হচ্ছে। এছাড়াও সাইজের লেবু প্রতি পিস ১০ থেকে ১৫ টাকা পিস প্রতি বিক্রি হচ্ছে।

প্রতিদিন সকালবেলা দূরবর্তী প্রত্যন্ত টিলা এলাকা থেকে ঠেলাগাড়িতে লেবু নিয়ে আড়তে ভিড় করেন চাষিরা। সেই লেবু আড়তদাররা উন্মুক্ত নিলামে পাইকারি হাকডাক করে বিক্রি করেন। এরপর বস্তায় ভর্তি করে ট্রাকযোগে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চলে যায়।

শ্রীমঙ্গলের লেবু চাষাবাদের উদ্যোক্তা এম এ সুকুর বলেন, এখন খরা মৌসুম লেবুর উৎপাদন কম। মূলত বর্ষাকালে লেবু উৎপাদন বেশি হয়। খরা মৌসুমে বাগানে উৎপাদন কম থাকায় লেবুর বাজারদর প্রতিবছর এই সময়ে একটু বেশি থাকে। কারণ সেচ পাম্প দিয়ে লেবু গাছে পানি দিতে হয়। এতে খরচও বেশি হয়। আর পবিত্র রমজান মাসের বাড়তি চাহিদা থাকায় বাজারদর আরও বাড়তি রয়েছে। রমজানের আগে প্রতি পিস কাগজি লেবু সর্বোচ্চ সাইজ ৮ টাকা দরে বিক্রি হয়েছে। মূলত আমরা যারা লেবু চাষ করে থাকি, তারা তেমন দাম পাই না। শ্রীমঙ্গল থেকে যারা ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে যায় তারাই দ্বিগুণ, চারগুণ, ছয়গুণ দাম বাড়িয়ে থাকেন।

তিনি বলেন, বর্তমানে লেবুর মৌসুম না থাকায় লেবুর কিছুটা দাম বেশি। ডিপ টিউবওয়েল থেকে মোটর পাম্পের মাধ্যমে পানি দিতে হয় লেবু গাছে। তাতে খরচ বেশি, উৎপাদনও কম। শ্রীমঙ্গল নতুন বাজারে প্রতিদিন অনারস, কলা ও কাগজি লেবুসহ পাহাড়ি এলাকায় উৎপাদিত ফসল প্রায় কোটি দেড় কোটি টাকার কেনাবেচা হয়। ’

এম এ সুকুর আরও বলেন, লেবুর দাম তেমন নাই। প্রতি বছর এই মৌসুম, রোজা ও কোরবানির ঈদেই লেবু ও আনারসের দাম একুট ভালো পাওয়া যায়। তবে লাভের বড় অংশ চলে যায় ব্যবসায়ী ও ফড়িয়াদের পকেটে বলে জানান।

শ্রীমঙ্গল নতুনবাজারের আড়তদার আব্দুল মালেক বলেন, আমাদের আড়তে হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার লেবু বাগানের কাগজি লেবু আসে। তাছাড়া শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার পাহাড়ি এলাকার কাগজি লেবু আড়তে বিক্রি হয়। দেশের বিভিন্ন এলাকার পাইকাররা আসেন এই আড়তে।

একেক দিন একেক মূল্য থাকে এসব কাঁচামালের। কাগজি লেবু ছোট সাইজ ৫ টাকা, মিডিয়াম সাইজ ৭ টাকা, আর বড় সাইজ ১০ টাকা দরে বিক্রি হয়েছে। খুচরা দাম আরও বেশি। মিডিয়াম সাইজ হালি ৪০ টাকা, বড় সাইজ হালি ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ১২ এপ্রিল, ২০২২
বিবিবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।