ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চামড়া নগরী পরিদর্শনে এসে হতাশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
চামড়া নগরী পরিদর্শনে এসে হতাশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান সাভার চামড়া শিল্প নগরী পরিদর্শনে ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মাহফুজা আক্তার

সাভার (ঢাকা): সাভারের চামড়া শিল্প নগরীতে কোরবানরি পশুর চামড়া আসার পরিস্থিতি পরিদর্শনে এসে নিজ উদ্যোগে লবণ দিয়ে চামড়া সংরক্ষণের উদ্যোগ নেওয়া প্রসঙ্গে হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মাহফুজা আক্তার।

রোববার (১০ জুলাই) বিকেলে সাভারের হেমায়েতপুরের চামড়া শিল্প নগরী ঘুরে এ হতাশা প্রকাশ করেন তিনি।

মাহফুজা আক্তার বলেন, এবছর বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে কোরবানির ৭ দিন বাহিরের চামড়া ভেতরে না আসা, কোরবানি দাতা কর্তৃক নিজ উদ্যোগে চামড়ায় লবণ দিয়ে সংরক্ষণ করা, মধ্যস্বত্বভোগীরা যেন সুযোগ না পায় সেটি নিশ্চিত করা ছিল অন্যতম। যারা কোরবানি দিয়েছেন তাদের প্রতি আমাদের আহ্বান ছিল, যেন তারা নিজ উদ্যোগে লবণ মাখিয়ে চামড়া সংরক্ষণ করবেন। এতে করে চামড়া নষ্ট হওয়ার কোনো সম্ভাবনা থাকবে না, যেটি আমরা বিভিন্ন সময়ে দেখি। কিন্তু আমি এখানে এসে যা দেখলাম, কিছু চামড়ায় লবণ দেওয়া হলেও অধিকাংশ ক্ষেত্রেই তা করা হয়নি। এটি করতে কিন্তু সরকারের পক্ষ থেকে কোরবানি দাতাদের প্রতি আহ্বান ছিল। ব্যাপকভাবে এটি প্রচার-লিফলেট বিতরণ করা হয়েছে। বিসিকের পক্ষ থেকে পর্যাপ্ত লবণের ব্যবস্থাও রাখা হয়েছে।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের পক্ষ থেকে এই খাতকে এগিয়ে নিতে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। সারা দেশে যদিও আমাদের টিম কাজ করছে, তবু সেই উদ্যোগগুলো কতটুকু বাস্তবায়ন হচ্ছে, কোথাও কোনো সমস্যা আছে কিনা, তা দেখতেই আমি আজ এখানে পরিদর্শনে এসেছি।

তিনি আরও বলেন, ২০২৬ সালে পূর্ণ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণ ঘটবে। এটা একদিকে যেমন গৌরবের, সম্মানের; আবার কিছু ক্ষেত্রে আমরা যেসব শুল্ক-কোটা সুবিধা পাই, সেসময় এগুলো হারাব। সুতরাং আমরা রপ্তানির দিকে আরও জোর দিচ্ছি। এখন আমাদের প্রধান যে রপ্তানি খাত পোশাক, সেখানে কিন্তু কিছু কাঁচামাল আমাদের আমদানি করতে হয়। , কিন্তু চামড়ার ক্ষেত্রে কাঁচামালটাই আমাদের। সুতরাং আমাদের সবাইকে এই খাতের উন্নয়নের জন্য এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, ১১ জুলাই, ২০২২
এসএফ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।