ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৩ দিনের ব্যবধানে ফের স্বর্ণের দাম বাড়লো ১৯৫৩ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০২২
৩ দিনের ব্যবধানে  ফের স্বর্ণের দাম বাড়লো ১৯৫৩ টাকা

ঢাকা: দেশের বাজারে তেজাবী স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় তিন দিনের ব্যবধানে স্বর্ণের দাম আরও এক দফা বাড়ানো হয়েছে। এতে ভালো মানের (২২ ক্যারেট) স্বর্ণের দাম ভরিতে ১৯৫৩ টাকা বাড়িয়ে ৮৪ হাজার ৩০১ টাকা করা হয়েছে।

রোববার (৭ আগস্ট) থেকে স্বর্ণের নতুন এই দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

শনিবার (০৬ আগস্ট) বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সমিতির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বর্ণের দামের পাশাপাশি স্বর্ণের অলঙ্কার কেনার ক্ষেত্রে ন্যূনতম মজুরিও নির্ধারণ করে দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, স্বর্ণের অলঙ্কার বিক্রির সময় ক্রেতাদের কাছ থেকে প্রতি গ্রামে সর্বনিম্ন ৩০০ টাকা (এক ভরিতে ১১ দশমিক ৬৬ গ্রাম) মজুরি নিতে হবে। সে হিসাবে এক ভরি স্বর্ণের অলঙ্কারের মজুরি পড়বে সাড়ে ৩ হাজার টাকা। এতে মজুরিসহ সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ অলঙ্কার কিনতে ক্রেতাদের কমপক্ষে ৮৭ হাজার ৮০১ টাকা গুনতে হবে।

নতুন দাম অনুযায়ী, ভালো মানের ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১৯৫৩ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ হাজার ৩০১ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১৮৩৯ টাকা বেড়ে হয়েছে ৮০ হাজার ৪৫৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১৫৬৪ টাকা বেড়ে হয়েছে ৬৮ হাজার ৯৬৮ টাকা এবং সনাতনী প্রতি ভরি স্বর্ণের দাম ১২৬৪ টাকা বাড়িয়ে ৫৬ হাজার ৯৫৯ টাকা করা হয়েছে।  

তবে স্বর্ণের দাম বাড়লেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে

এর আগে গত বৃহস্পতিবার ৩ আগস্ট সর্বশেষ প্রতি ভরি ভালো মানের ( ২২ ক্যারেট) স্বর্ণের দাম বাড়িয়ে ৮২ হাজার ৩৪৮ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৭৮ হাজার ৬১৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬৭ হাজার ৩৯৪ টাকা এবং সনাতনী প্রতি ভরি স্বর্ণের দাম ৫৫ হাজার ৬৯৫ টাকা করা হয়।

তার আগে গত ২৯ জুলাই ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৮১ হাজার ২৯৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৭৭ হাজার ৫৬৬ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬৬ হাজার ৪৮৫ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ৫৫ হাজার ১৭১ টাকা করা হয়।

এদিকে গত মঙ্গলবার (২৬ জুলাই) দেশে সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৩৪১ টাকা বাড়িয়ে ৭৮ হাজার ৫৫৭ টাকা করা হয়। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৮৪ টাকা বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৩৪১ টাকা বাড়িয়ে করা হয়েছে ৬৪ হাজার ৫৬০ টাকা। তবে সনাতন পদ্ধতির স্বর্ণের দামের বিষয়ে কোনো তথ্য জানায়নি বাজুস।  

তার আগে আন্তর্জাতিক বাজারে দাম কমার পরিপ্রেক্ষিতে গত ১৭ জুলাই সবচেয়ে ভাল মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে করা হয়েছে ৭৭ হাজার ২১৬ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৭ টাকা কমিয়ে ৭৩ হাজার ৭১৬ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬৩ হাজার ২১৯ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫৮ টাকা কমিয়ে করা হয়েছে ৫২ হাজার ৭২১ টাকা। মঙ্গলবার পর্যন্ত এ দামেই দেশের বাজারে স্বর্ণ বিক্রি হয়েছে।

গত ৭ জুলাই স্বর্ণের দাম কমিয়েছিল বাজুস। সে সময় সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে করা হয় ৭৮ হাজার ৩৮২ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা কমিয়ে ৭৪ হাজার ৮৮৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬৪ হাজার ১৫২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫৯ টাকা কমিয়ে ৫৩ হাজার ৪৭৯ টাকা করা হয়।

বাংলাদেশ সময়: ২২৫২ ঘণ্টা, জুন ০৬ আগস্ট, ২০২২
জিসিজি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।