ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজারে আসছে বাঘ ইকো মোটর্স

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২২
বাজারে আসছে বাঘ ইকো মোটর্স

ঢাকা: শনিবার (৫ নভেম্বর) থেকে দেশের বাজারে পাওয়া যাবে বাঘ ইকো মোট্রস। ‘মেড ইন বাংলাদেশ’ সম্পূর্ণ আইওটি (IOT) সংযুক্ত সৌর বিদ্যুৎচালিত ২ হুইলার, ৩ হুইলার এবং ৪ হুইলার ইলেকট্রিক ভেহিক্যাল।

টু হুইলারের মূল্য নির্ধারিত না হলেও থ্রি হুইলার ৬ লাখ ৯০ হাজার ও ফোর হুইলার (১ টন) ১৮ লাখ টাকায় পাওয়া যাবে।

শুক্রবার (৪ নভেম্বর) বিকেলে রাজধানীর কাওরানবাজারের  হোটেলে আয়োজিত বাঘ ইকো মোটর্সের উদ্বোধনী  অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমি বিশ্বাস করি বাঙালির যে মেধা ও শক্তির সঙ্গে পৃথিবীর কোনো দেশের মানুষের তুলনা হয় না। আমাদের মেধার বিকাশ ঘটাতে গিয়ে লড়াই করতে হয়। এই লড়াইটাই হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় সংকটের জায়গা। বাংলাদেশ কাগজের ফাইলের ভেতর বন্দি থাকে। বাংলাদেশকে ফাইলের মধ্যে থেকে বের করে আনতে প্রত্যেকটা মানুষকে লড়াই করতে হয়। আগে বলতাম লাল ফিতার দৌরাত্ম্য। এখন আর ফিতাটা লাল নেই, কিন্তু দৌরাত্ম্য ২-৩ গুণ বেড়েছে।

শিল্পবিপ্লবের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রযুক্তির চাইতে জনবান্ধব পৃথিবীতে আর কিছু নেই। আমরা যতকিছুই বলি প্রযুক্তি ছাড়া মানুষের জীবনকে সহজ, সরল ও কষ্টহীন করার আর কোনো উপায় নেই। আজকে আমার কাছে মনে হচ্ছে আমরা পঞ্চম শিল্পবিপ্লবে পা দিলাম। সারা পৃথিবীর কাছে বুক ফুলিয়ে বলতে পারব তোমরা পঞ্চম শিল্পবিপ্লবের জন্য প্রস্তুত হও। বাংলাদেশ তোমাদেরকে নেতৃত্ব দিচ্ছে।

বাঘ ইকো মোটর্সের প্রেসিডেন্ট জসিমুল ইসলাম বাপ্পি বলেন, দীর্ঘ ৪ বছরের পরীক্ষার মাধ্যমে বিভিন্ন অনুমোদনের পর বিআরটিএ কর্তৃক অনুমোদিত বিদ্যুৎচালিত থ্রি-হুইলার বাংলাদেশে এই প্রথম। এই গাড়িগুলোর ব্যাটারিতে ৫ বছরের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি রয়েছে। যেখানে অন্য যে কোনো এসিড চালিত ব্যাটারি থেকে প্রায় বছরে ১০০ লিটার ক্ষতিকর এসিড আমাদের পরিবেশে আসছে, সেখানে এই গাড়িগুলো পরিবেশবান্ধব হিসেবে তৈরি করা হয়েছে।


অনুষ্ঠানে জানানো হয়, বাঘ ইকো মোটর্স ‘মেড ইন বাংলাদেশ’ সম্পূর্ণ আইওটি বেজড সৌর বিদ্যুৎচালিত ২ হুইলার, ৩ হুইলার এবং ৪ হুইলার ইলেকট্রিক ভেহিক্যাল বাংলাদেশের বাজারে প্রবেশ করলো। সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি পৃথিবীর প্রথম সৌরবিদ্যুৎ এবং লিথিয়াম ফসফেট চালিত ৩ হুইলার আমরাই প্রথম বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে। এই গাড়িগুলোতে রয়েছে ইন্টারনেট সুবিধাসহ ফ্রি ওয়াইফাই, জিপিএস ট্রাকিং, মোবাইল চার্জিং সুবিধা, প্যানিক বাটন, ২৪ ঘণ্টা ভিডিও মনিটরিং, ব্যাটারি ও চার্জিং ম্যানেজমেন্ট সিস্টেম। বাঘ ইকো মোটর্সের এই গাড়িগুলোতে ব্যবহার করা হয়েছে কোম্পানির নিজস্ব ডাটা সেন্টার। যাতে করে সার্বক্ষণিক মনিটরিং করা যাবে এবং প্যানিক বাটন থাকবে। যা যেকোনো সময় যাত্রী এবং চালকের নিরাপত্তা নিয়ে শঙ্কা জাগলেই প্যানিক বাটন টিপ দিলে তথ্য প্রযুক্তি আইওটি (IOT) ব্যবহারের মাধ্যমে আমরা জানতে পারব গাড়িতে থাকা যাত্রী/চালক বিপদে পড়েছেন এবং তাৎক্ষণিকভাবে সাহায্যের জন্য আমরা ব্যবস্থা নিতে পারব। এই গাড়িগুলোতে কেউ অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করতে পারবে না। কেউ অবৈধভাবে চার্জ করতে চাইলে আমাদের আইওটির মাধ্যমে আমরা খবর পাব এবং আগামী ৬ বছর তারা কোথায়, কখন, কী চার্জ করবে তার বিস্তারিত বিবরণী আমাদের ডাটা সেন্টারের সার্ভারে সংরক্ষিত থাকবে। পাশাপাশি প্রত্যেকটি গাড়ির জন্য থাকবে প্রথম পক্ষের ইনস্যুরেন্স করা এবং বীমাকৃত। গাড়িচালিত অবস্থায় কোনো দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হলে যাত্রী, ড্রাইভার এবং মালিক বীমা সুবিধা পাবেন। পরিবেশ বান্ধব এই ইলেকট্রিক যানগুলো চার্জিংয়ের জন্য সরকার অচিরেই ২০০-৪০০টি চার্জিং স্টেশন এবং মিনি ৫০০০ চার্জিং স্টেশন চালু করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাঘ ইকো মোটর্সের ম্যানেজিং ডিরেক্টর নাহিদ নওরিন জাহান, অভিনেতা ও নির্মাতা আফজাল হোসেন, অভিনেতা বাপ্পা রাজ, প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২২
এমএমআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।