ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

শিক্ষা

খুবির প্রথম নারী চিফ মেডিকেল অফিসার ডা. কানিজ ফাহমিদা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
খুবির প্রথম নারী চিফ মেডিকেল অফিসার ডা. কানিজ ফাহমিদা

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরী চিকিৎসাকেন্দ্রের প্রথম নারী চিফ মেডিকেল অফিসার হিসেবে নিয়োগ পেয়েছেন ডা. কানিজ ফাহমিদা।  

জাতীয় বেতন স্কেলের ৩য় গ্রেডের চিফ মেডিকেল অফিসারের পদে তিনি সরাসরি নিয়োগ পেয়ে চলতি বছরের ১ জানুয়ারি যোগদান করেন।

২০২২ সালের ২৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ২২২তম সিন্ডিকেট সভায় তার নিয়োগ অনুমোদন দেওয়া হয়।

এর আগে একই বিভাগের ভারপ্রাপ্ত চিফ মেডিকেল অফিসারের দায়িত্ব পালন করেন তিনি।  

ডা. কানিজ ফাহমিদা ১৯৬৮সালের ১৪ অক্টোবর বাগেরহাট জেলার রামপাল থানার ভুঁইয়ার কান্দার মানিক নগর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম ডা. আব্দুল মজিদ খুলনা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সাবেক পরিচালক।  

তার মা বেগম শামছুন্নাহার একজন গৃহিনী। এবং ডা. কানিজ ফাহমিদার স্বামী অধ্যাপক ডা. এস এম কামরুল হক শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল ও খুলনা মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান।  

ডা. কানিজ ফাহমিদা ১৯৯৬ সালের ৪ ডিসেম্বর মেডিকেল অফিসার, ২০০২ সালের ৬ আগস্ট সিনিয়র মেডিকেল অফিসার , ২০০৭ সালের ৮ ফেব্রুয়ারি ডেপুটি চিফ মেডিকেল অফিসার এবং ২০১২ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত চিফ মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) হিসেবে সফল ভাবে দায়িত্ব পালন করেন। খুলনা বিশ্ববিদ্যালয়ে তিনিই প্রথম নারী কর্মকর্তা যিনি দীর্ঘদিন ধরে বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করে আসছেন।

ডা. কানিজ ফাহমিদা বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্রাকটিশনার্স এসোসিয়েশন, বাংলাদেশ রেডিওলজী এন্ড ইমেজিং সোসাইটি, খুলনার কার্যকরী সদস্য এবং বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন, খুলনা শাখার আজীবন সদস্য।

ইতোপূর্বে তার বিভিন্ন গবেষণা প্রকাশিত হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জানুয়ারি ৭ , ২০২৩
এমআরএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।