ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

শিক্ষা

পাঠ্যপুস্তকে ভুল-গাফিলতি তদন্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
পাঠ্যপুস্তকে ভুল-গাফিলতি তদন্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি

ঢাকা: চলতি ২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির প্রণীত পাঠ্যপুস্তকের অসংগতি ও ভুলত্রুটি চিহ্নিত করে তা সংশোধনে প্রয়োজনীয় সুপারিশ প্রদানে ‘বিশেষজ্ঞ কমিটি’ গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে বিষয়গুলো পর্যালোচনা ও গাফিলতি চিহ্নিত করে সুপারিশসহ তদন্ত করতেও কমিটি গঠন করেছে মন্ত্রণালয়।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত দুটি কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে।

তদন্ত কমিটি: এ কমিটিকে ২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে অসংগতি, ভুল তথ্য-উপাত্ত সন্নিবেশ হয়ে থাকলে তা পর্যালোচনা করে সংশ্লিষ্ট কার্যক্রমে কারও গাফিলতি বা ইচ্ছাকৃত ভুল ছিল কিনা; তা চিহ্নিত করে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দাখিলের লক্ষ্যে তদন্ত কমিটিকে তিন সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব খালেদা আক্তারকে আহ্বায়ক করে গঠিত কমিটির সদস্যরা হলেন- একই বিভাগের যুগ্ম সচিব মোল্লা মিজানুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের উপ-সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (অর্থ ও ক্রয়) প্রফেসর সিরাজুল ইসলাম খান, ঢাকা বিএফ শাহীন স্কুলের সহকারী শিক্ষক মো. আব্দুল মান্নান মিয়া। কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব মো. মিজানুর রহমান। কমিটি প্রয়োজনে একজন সদস্য কো-অপ্ট করতে পারবে।

এই কমিটির কার্যপরিধিতে বলা হয়, কমিটি ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে অসংগতি, ভুল তথ্য-উপাত্ত সন্নিবেশ হয়ে থাকলে তা পর্যালোচনা করে সংশ্লিষ্ট কার্যক্রমে কারও গাফিলতি বা ইচ্ছাকৃত ভুল ছিল কিনা; তা চিহ্নিত করে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দাখিল করতে হবে।

বিশেষজ্ঞ কমিটি: এ কমিটি গঠনের আদেশে বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির প্রণীত পাঠ্যপুস্তকের অসংগতি ও ভুলত্রুটি চিহ্নিত করে তা সংশোধনে প্রয়োজনীয় সুপারিশ প্রদানের লক্ষ্যে বিশেষজ্ঞ কমিটি আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইআর) পরিচালক ড. আব্দুল হালিমকে আহ্বায়ক করে সাত সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির অপর সদস্যরা হলেন- আইআর’র অধ্যাপক ড. এম ওয়াহিদুজ্জামান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য মো. লুৎফর রহমান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ মনোনীত একজন উপ-সচিব, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক পদমর্যাদার প্রতিনিধি, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুন্নাহার শাহীন। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ০পরিচালক মো. আজিজ উদ্দিন। সুপারিশ প্রণয়নে কমিটি প্রয়োজনে ২-৩ জন বিদ্যা বিশেষজ্ঞের মতামত গ্রহণ করতে পারবে বলেও আদেশে উল্লেখ করা হয়।

এই কমিটিকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির প্রণীত পাঠ্যপুস্তকের অসংগতি, ভুলত্রুটি চিহ্নিত করে তা সংশোধনে প্রয়োজনীয় সুপারিশ প্রদান করতে বলা হয়েছে। কমিটির দায়িত্ব পালনকালে এনসিটিবি প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।