ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে সপ্তাহব্যাপী বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
ঢাবিতে সপ্তাহব্যাপী বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রিন্টমেকিং বিভাগের সপ্তাহব্যাপী বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) অনুষদের ওসমান জামাল মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন।

পরে উপাচার্য শ্রেষ্ঠ শিল্পকর্মের শিল্পীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

বিভাগীয় চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ রোকনুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বরেণ্য শিল্পী মনিরুল ইসলাম, প্রিন্টমেকিং বিভাগের অধ্যাপক সৈয়দ আবুল র্বাক আলভী ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

স্বাগত বক্তব্য দেন প্রদর্শনী আয়োজন কমিটির আহ্বায়ক অধ্যাপক আনিসুজ্জামান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মহান ভাষার মাসের শুরুতে ভাষা শহিদদের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। নিরীক্ষাধর্মী শিল্পকর্মের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এগুলোর সঙ্গে দর্শক ও সাধারণ মানুষের সম্পৃক্ততা তৈরি হলে সমাজে নান্দনিকতার ছোঁয়া লাগে। এই ধরনের শিল্পকর্ম প্রদর্শনী শিক্ষার্থীদের উৎসাহ ও অনুপ্রেরণা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উপাচার্য উল্লেখ করেন।

এ প্রদর্শনীতে ৫৩জন শিক্ষার্থীর পেন্সিল স্কেচ, জলরঙ, বেসিক ডিজাইন, কাঠখোদাই, এচিং, ড্রাইপয়েন্ট লিথোগ্রাফিসহ বিভিন্ন মাধ্যমে নিরীক্ষাধর্মী ১৫১টি শিল্পকর্ম স্থান পেয়েছে। পুরস্কারের জন্য মনোনীত করা হয় সেরা ১৭টি শিল্পকর্ম।

প্রদর্শনী চলবে আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
এসকেবি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।