ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবিতে র‍্যাগিং-যৌন নির্যাতন বিরোধী পদযাত্রা করলো ছাত্রলীগ

জাবি করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
জাবিতে র‍্যাগিং-যৌন নির্যাতন বিরোধী পদযাত্রা করলো ছাত্রলীগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের যৌন নির্যাতন ও র‌্যাগিং বিষয়ে সচেতনতা বাড়াতে পদযাত্রা ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে এ পদযাত্রা শুরু হয়।

পদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের পুরাতন রেজিস্ট্রার ভবন, মুরাদ চত্বর হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।  

সমাবেশ শেষে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল বলেন, সারা দেশের বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিংয়ের প্রকোপ দিন দিন বাড়ছে। ছাত্রলীগ কখনো র‍্যাগিং এর পক্ষে নয়। এ কর্মসূচির মাধ্যমে ছাত্রলীগের নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ শিক্ষার্থীদের কাছে আমরা একটা বার্তা দিতে চেষ্টা করছি। যেখানে র‍্যাগিং বা যৌন হয়রানি হবে, সেখানেই ছাত্রলীগ প্রতিবাদ করবে। ছাত্রলীগের কোনো নেতাকর্মী যদি এগুলোর সঙ্গে জড়িত থাকেন তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জাবি প্রশাসন র‍্যাগিং বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে পারছে না উল্লেখ করে আকতারুজ্জামান সোহেল বলেন, র‍্যাগিংয়ের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনেরও গাফিলতি রয়েছে। বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক ক্যাম্পাসে থাকেন না। শিক্ষকরা অরুনাপল্লি ও ঢাকায় থাকেন। ফলে তারা র‍্যাগিংয়ের বিরুদ্ধে তাৎক্ষণিক পদক্ষেপ নিতে পারেন না। আমরা প্রশাসনের কাছে র‍্যাগিং বন্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান লিটন বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের র‍্যাগিং ও যৌন নির্যাতন বিরোধী কর্মসূচির অংশ হিসেবে আমাদের আজকের এ পদযাত্রা। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করতে আসেন। র‍্যাগিংয়ের স্বীকার হতে আসেন না। ছাত্রলীগ কখনো র‍্যাগিং ও যৌন নির্যাতনের পক্ষে নয়। কোনো ছাত্রলীগের নেতাকর্মী যদি র‍্যাগিংয়ের সঙ্গে সম্পৃক্ত থাকেন তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সেসঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে র‍্যাগিং বন্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি।

পদযাত্রায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।