ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পয়োনিষ্কাশন ব্যবস্থা বাড়ির মালিককেই করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
পয়োনিষ্কাশন ব্যবস্থা বাড়ির মালিককেই করতে হবে

ঢাকা: পানি ও পরিবেশ দূষণ রোধে প্রতিটি আবাসিক ভবনে নিজস্ব পয়োনিষ্কাশন ব্যবস্থা চালু করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

শুক্রবার (৩ মার্চ) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বাংলাদেশ সাসটেইনেবল অ্যানার্জি উইক শীর্ষক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

‘গ্রিন সিটি, স্মার্ট সিটি’ স্লোগান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যানার্জি ইনস্টিটিউটের উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সেমিনারে বাংলাদেশ ক্লাইমেট পার্লামেন্টের সভাপতি তানভির শাকিল জয় এমপি, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল অ্যানার্জি অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা দিপাল চন্দ্ৰ বড়ুয়া বক্তব্য দেন।  

আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যানার্জি ইনস্টিটিউটের পরিচালক ড. এস এম নাসিফ শামস।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম গ্রিন সিটি ও স্মার্ট সিটি গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন কর্মপরিকল্পনা তুলে ধরে বলেন, এসব পরিকল্পনা বাস্তবায়নে নাগরিকদের সহযোগিতা প্রয়োজন। এক শ্রেণির মানুষ যত্রতত্র পোস্টার লাগিয়ে শহরের সৌন্দর্য নষ্ট করছে। এ ধরনের কাজ থেকে বিরত থাকতে হবে। অন্যথায় সিটি কর্পোরেশনের আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। ‘সবার ঢাকা’ অ্যাপ ব্যবহার করে উন্নত নাগরিক সুবিধা গ্রহণের জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আধুনিক জ্ঞান ও প্রযুক্তিতে দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে যুগোপযোগী গবেষণা কার্যক্রম পরিচালনা ও নতুন নতুন উদ্ভাবনের ওপর আমাদের গুরুত্ব দিতে হবে।  

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
এসকেবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।