ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

শিক্ষা

জাবি ছাত্রলীগের পাঁচ নেতা সাময়িক বহিষ্কার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
জাবি ছাত্রলীগের পাঁচ নেতা সাময়িক বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের এক নেতাকে মারধরের ঘটনায় পাঁচ ছাত্রলীগ নেতাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।  

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাত ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের নেতৃত্বে অনুষ্ঠিত ডিসিপ্লিনারি বোর্ডে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

বহিষ্কৃত ছাত্রলীগ নেতারা হলেন- বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের সহ-সম্পাদক আহমেদ গালিব, আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের উপ-আইন বিষয়ক সম্পাদক ইমরুল হাসান অমি, দর্শন বিভাগের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের সহ-সম্পাদক মো. কাইয়ুম হাসান, একই বিভাগের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের কার্যকরী সদস্য মো. আরিফুল ইসলাম এবং প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগ কর্মী তানভীরুল ইসলাম। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী। এছাড়া তারা ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের অনুসারী।

এ ঘটনার অধিকতর তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শফি মুহাম্মদ তারেককে আহ্বায়ক ও ডেপুটি রেজিস্ট্রার মাহতাব উজ্জ জাহিদকে সদস্য সচিব করে চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  

তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক শাহেদ রানা প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক সিকদার মো. জুলকারনাইন ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুরশেদ বেগম।  

ডিসিপ্লিনারি বোর্ডের সভা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বাংলানিউজকে বলেন, ডিসিপ্লিনারি বোর্ড ঘটনার শুরু থেকে বিবেচনা করে প্রাথমিকভাবে শনাক্তকৃত পাঁচজনকে সাময়িক বহিষ্কার করেছে। বহিষ্কার আদেশ চলাকালীন সময়ে তারা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে অবস্থান করতে পারবেন না৷ এছাড়াও এ ঘটনার অধিকতর তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে৷ তদন্ত কমিটিকে ১০ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৩ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সাইফুল ইসলাম বাদলকে রড দিয়ে মারধরের ঘটনা ঘটে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী।

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ