ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাবি ভর্তি পরীক্ষা: ৩ ট্রেনের ছুটি বাতিল, থাকছে অতিরিক্ত বগি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, মে ২৪, ২০২৩
রাবি ভর্তি পরীক্ষা: ৩ ট্রেনের ছুটি বাতিল, থাকছে অতিরিক্ত বগি ছবি: সংগ্রহীত

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষাকে সামনে রেখে এবার বিশেষ ব্যবস্থাপনা গ্রহণ করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে।  

বিশ্ববিদ্যালয়টিতে ২৯ মে থেকে ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে।

তাই ২৮ মে থেকেই তিনটি ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া নিয়মিত যাত্রীর পাশাপাশি শিক্ষার্থীদের বাড়তি চাপ সামলাতে আরও পাঁচটি ট্রেনে অতিরিক্ত বগি সংযোজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ট্রেনগুলো রাজশাহী-ঢাকাসহ বিভিন্ন রুটে চলাচল করে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে নেওয়া এ বিশেষ ব্যবস্থাপনার কথা জানিয়ে এরই মধ্যে সংশ্লিষ্ট সব শাখায় চিঠি দিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আউয়াল। গত ২২ মে ওই চিঠি সংশ্লিষ্ট শাখায় পাঠানো হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট আব্দুল আউয়াল বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে সামনে রেখে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেসের আগামী ২৮ মের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন পদ্মা এক্সপ্রেস এবং খুলনা-রাজশাহী-খুলনা রুটের আন্তঃনগর ট্রেন কপোতাক্ষ এক্সপ্রেসের ৩০ মের সাপ্তাহিক ছুটি প্রত্যাহার করা হয়েছে।

কেবল তাই নয়, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কারণে গোবরা-রাজশাহী-গোবরা রুটে চলাচলকারী টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনে ২৭ মে থেকেই অতিরিক্ত দুইটি বগি সংযোজন করা হবে। এর মধ্যে একটি প্রথম শ্রেণি ও একটি শোভন চেয়ার আসনের বগি থাকবে।

আর এই ট্রেনটিতে অতিরিক্ত দুইটি বগি আগামী ৩১ মে পর্যন্ত সংযুক্ত থাকবে। অন্য চারটি ট্রেনে অতিরিক্ত বগি থাকবে ২৮ মে থেকে আগামী ৩১ মে পর্যন্ত। এর মধ্যে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে একটি প্রথম শ্রেণি ও একটি শোভন চেয়ারের বগি, ঢালারচর-রাজশাহী-ঢালারচর রুটের ঢালারচর এক্সপ্রেসে একটি করে প্রথম শ্রেণি ও শোভন চেয়ারের বগি অতিরিক্তভাবে সংযোজন হবে। আর রাজশাহী-খুলনা রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন সাগরদাঁড়ি এক্সপ্রেস এবং পঞ্চগড়-রাজশাহী রুটের বাংলাবান্ধা এক্সপ্রেসে একটি করে প্রথম শ্রেণির বগি সংযোজন করা হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের অন্যতম বিদ্যাপীঠ। সাধারণত এ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় যাত্রী চাপ প্রায় দ্বিগুণ হয়ে যায়। এ জন্য নিয়মিত চলাচলকারী যাত্রীদের যেন কষ্ট না হয়, আর পরীক্ষার্থী ও অভিভাবকদের একটু সুবিধা হয় তারা সেই চেষ্টা করছেন। আর এজন্যই কয়েকটি ট্রেনের ছুটি বাতিল এবং অতিরিক্ত বগি সংযোজনের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

প্রসঙ্গত, আগামী ২৯ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে। প্রথমেই ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ৩০ মে ‘এ’ ইউনিটের এবং ৩১ মে ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে। প্রতি ইউনিটে চার শিফট করে মোট ১২ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাবিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য এ বছর চূড়ান্ত আবেদন জমা পড়েছে ১ লাখ ৭৮ হাজার ৫৭৪ জনের। ৩ হাজার ৯৩০টি আসনের জন্য এ শিক্ষার্থীরা পরীক্ষায় বসবেন। প্রতি আসনের জন্য লড়বেন ৪৫ জন শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, মে ২৪, ২০২৩
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।