ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবির ‘বি’-‘সি’-‘ই’ ইউনিটের ফল প্রকাশ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জুন ২০, ২০২৩
জাবির ‘বি’-‘সি’-‘ই’ ইউনিটের ফল প্রকাশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘বি’, ‘সি’ ও ‘ই’ ইউনিটের ফল প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে এ ফল প্রকাশিত হয়।

নিয়ম অনুযায়ী নির্ধারিত আসনের ১০ গুণ বেশি সংখ্যক পরীক্ষার্থীর মেধাতালিকা ফলে উল্লেখ করা হয়েছে।

গত রোববার বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। এ ছাড়া গতকাল সোমবার ‘বি’ ও ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক বাংলানিউজকে বলেন, ‘সি’ ইউনিটের পরীক্ষায় ৩৮৮টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৪৫ জন আবেদন করেন। পরীক্ষায় অংশ নেন ৩২ হাজার ৫১০ জন। এ মধ্যে পাস করেছেন ৩৭ শতাংশ শিক্ষার্থী। তাদের মধ্যে ছেলে ৬১ শতাংশ ও মেয়ে ৬৪ শতাংশ।

সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ বাংলানিউজকে বলেন, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৩৮৬টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৬৯ শিক্ষার্থী আবেদন করেন। নিয়ম অনুযায়ী, নির্ধারিত আসনের ১০ গুণ বেশি সংখ্যক পরীক্ষার্থীর মেধাতালিকা ফলে উল্লেখ করা হয়েছে। তবে এবার শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর জন্য মেধাস্থান দেওয়া থাকবে।

বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক নীলাঞ্জন কুমার সাহা বাংলানিউজকে বলেন, ‘ই’ ইউনিটে ২০০টি আসনের বিপরীতে ১৮ হাজার ৯৭ জন শিক্ষার্থী আবেদন করেন। পরীক্ষায় ১৩ হাজার ৫৫৫ জন অংশ নেন। এর মধ্যে পাসের হার ৪০ শতাংশ।

ভর্তি পরীক্ষার ফলসহ বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে juniv-admission.org পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুন ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।