ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পরীক্ষা দিল ৩ ছাত্রী, পাস করেনি কেউ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
পরীক্ষা দিল ৩ ছাত্রী, পাস করেনি কেউ  প্রতীকী ছবি

নড়াইল: যশোর শিক্ষা বোর্ডের অধীনে নড়াইল সদর উপজেলার তালতলা-মূলদাইড় মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে এবছর এসএসসি পরীক্ষায় কেউই পাস করেনি।  

তবে পরীক্ষা দিয়েছিল মাত্র তিনজন শিক্ষার্থী।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৯৭ সালে বিদ্যালয়টি স্থাপিত হয়। শুরুর দিকে সে সময় শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতিও ছিল বেশ। তখন শতভাগ পাস না করলেও ফলাফল ছিল সন্তোষজনক।
তবে দীর্ঘদিন চেষ্টার পরও বিদ্যালয়টি এমপিওভুক্ত না হওয়ায় জীবিকার তাগিদে একে একে স্কুল ত্যাগ করেন প্রায় সব শিক্ষক। বর্তমানে মাত্র পাঁচজন শিক্ষক রয়েছেন ওই বিদ্যালয়ে।

শিক্ষক সংকটে পাঠদান ব্যাহত হওয়ার ফলে কমতে থাকে শিক্ষার্থীদের সংখ্যা। ফলে এবছর  এসএসসি পরীক্ষা দিয়েছিল মাত্র তিন শিক্ষার্থী।

ওই এলাকার বাসিন্দা মো. ডাবলু বাংলানিউজকে বলেন, বেতন-ভাতা না পাওয়ায় একে একে শিক্ষকরা সবাই অন্য পেশায় চলে গেছেন। শিক্ষক সংকটে পড়াশুনা একেবারেই হয় না বললে চলে। এ কারণে এলাকার শিক্ষার্থীরা অন্য বিদ্যালয়ে চলে যাচ্ছে।

ফলাফলের বিষয়টি স্বীকার করে স্কুলের প্রধান শিক্ষক মো. আব্দুল আলীম ফকির বাংলানিউজকে বলেন, গত কয়েক বছর স্কুল থেকে যারা পরীক্ষা দিয়েছে তার প্রায় শতভাগ পাস করেছে। তারপরও স্কুল এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষকরা বিদায় নিয়েছেন। বিনা বেতনে কে কতদিন শ্রম দেবে বলুন? প্রতিবছর শিক্ষার্থীর সংখ্যাও কমে যাচ্ছে।

নড়াইল জেলা শিক্ষা অফিসার মো. হায়দার আলী বাংলানিউজকে বলেন,  মাত্র ৩ জন শিক্ষার্থী তবুও সবাই ফেল করেছে এটা দুঃখজনক। শিক্ষকরা বেতন পায় না এটা একটা সমস্যা। তাই বলে পাঠদান হবে না? আমরা চেষ্টা করব যেন এ ঘটনার পুনরাবৃত্তি না হয়।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।